‘জিহাদের’ জন্য লাদেনের ৩ কোটি ডলার!

77

লন্ডন,৩ মার্চ: সন্ত্রাসী গোষ্ঠী আল কায়দার সাবেক নেতা ওসামা বিন লাদেনের একটি উইল প্রকাশিত হয়েছে। সেখানে দেখা যায়, জিহাদে ব্যবহারের জন্য তিনি প্রায় তিন কোটি মার্কিন ডলার সমমূল্যের সম্পদ রেখে গেছেন। ২০১১ সালের মে মাসে পাকিস্তানে মার্কিন সেনাদের বিশেষ অভিযানে নিহত হয়েছিলেন লাদেন।

ওই অভিযানের সময় অন্যান্য কাগজপত্রের সাথে তার উইলের দলিলটিও বাজেয়াপ্ত করেছিল মার্কিন বাহিনী। মঙ্গলবার এই উইলটি প্রকাশ করেছেন মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা।

লাদেন তার সম্পদের সিংহভাগ ইসলামি জঙ্গিবাদে সহায়তা বা জিহাদে ব্যয় করার ইচ্ছা ব্যক্ত করেছেন। কিছু অর্থ তিনি দান করেছেন তার নিকটাত্মীয়দের জন্য।

তিনি জিহাদের জন্য মোট ২ কোটি ৯০ লাখ মার্কিন ডলার দান করেছেন বলে বিবিসি জানিয়েছে। উইলে বর্ণিত এই বিপুল পরিমাণ সম্পদ সুদানে রয়েছে বলেও তিনি উল্লেখ করেছেন। তবে এটি নগদ অর্থ

সরকারের অতিথি হিসেবে সেখানে পাঁচ বছর অবস্থান করেছিলেন লাদেন।

উইলের সঙ্গে তার লিখিত কিছু কাগজপত্রও প্রকাশিত হয়েছে। সেখানে তিনি যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদ বিরোধী লড়াই সম্পর্কে বলেছেন, যুক্তরাষ্ট্র মনে করছে, তারা আফগানিস্তানে যে সামরিক যুদ্ধ শুরু করেছে তা বোধহয় কয়েক দিন বা কয়েক সপ্তাহের মধ্যে শেষ হয়ে যাবে। কিন্তু বিষয়টা অত সহজ নয়। তিনি নিজের অনুসারীদের ধৈর্য্য ধারণের আহ্বান জানিয়ে বলেছেন, ‘অপেক্ষা কর, আমাদেরই বিজয় হবে।’