প্রকৃত ইতিহাসকে উন্মোচন করার উদ্দেশে ছান্দসিক ‘বীরাঙ্গনা’ উপস্থাপন করবে ২৫ মার্চ রোববার সন্ধ্যা ৬টায়

747

Birangonao

বিশেষ প্রতিবেদক, লন্ডন ২২ মার্চ: সৃজনশীল আবৃত্তি সংগঠন ‘ছান্দসিক’ মহান মুক্তিযুদ্ধে পাক হানাদার বাহিনি কর্তৃক সংঘটিত মানবতাবিরোধী অপরাধ নারী নির্যাতন তথা আমাদের নির্যাতিত মা-বোন,Ñযাদের আমরা সম্মানিত করেছি‘বীরাঙ্গনা’,সেই বীরকন্যাদের হোমহর্ষক কথন,ঘটনাসমূহের আত্মজৈবনিক বর্ণনার বিবরণ পাঠ উপস্থাপন করছে  ২৫ মার্চ সন্ধ্যা ৬ টায়।

পূর্ব লন্ডনের ১১৭ ভ্যালেন্স  রোডের শাহ কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিতব্য এ দিন  ‘বীরাঙ্গনা পাঠে অংশ নেবেন ছান্দসিক-এর বাচিক শিল্পীদের মধ্যে মুনিরা পারভীন,তাহেরা চৌধুরী লিপি,শতরূপা চৌধুরী ও অতিথি আবৃত্তিকার সোমা দাস। বিশিষ্ট গীতিকার শেখ রানাও গানে এবং কথায় অংশ নেবেন। সমগ্র অনুষ্ঠানটি উপস্থাপনায় রয়েছেন আবৃত্তিকার রেজুয়ান মারুফ ও ভূমিকা পর্বে বক্তব্য রাখবেন কবি হামিদ মোহাম্মদ।

জানা গেছে, অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখবেন জাতিসংঘের ইউএনডিপিতে কর্মরত মানবাধিকার বিশেষজ্ঞ বিশিষ্ট বুদ্ধিজীবী ড. সেলিম জাহান,মুক্তিযুদ্ধের শাণিত ইতিহাসের কলমযোদ্ধা কবি শামীম আজাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের শিক্ষক শামীম রেজা ও বীর মুক্তিযোদ্ধা আবু মুসা হাসান।

ছান্দসিক-এর পক্ষে আবৃত্তিকার মুনিরা পারভীন এক প্রতিক্রিয়ায় বলেন,মুক্তিযুদ্ধ আমরা দেখিনি,আমরা বড় হয়ে শুনেছি যুদ্ধগাঁথা কাহিনি।জেনেছি দেশের মা-বোনদের নির্যাতনের কথা,কষ্টের কথা। মুক্তিযুদ্ধের গল্প শুনে শুনে,ইতিহাস পড়তে পড়তে বড় হয়েছে আমাদের মুক্তিযুদ্ধের  পরবর্তী প্রজন্ম। আবার  দেখছিÑ, এসব গৌরবময় ইতিহাসকে বিকৃতও করা হচ্ছে। মুনিরা দৃঢ়তার সাথে  বলেন, মূলতÑএ সব অপকর্মের প্রতিবাদ এবং প্রকৃত ইতিহাসকে উন্মোচন করার উদ্দেশে এ বিশেষ উপস্থাপনাটি ছান্দসিক পরিবেশন করছে। যারা মুক্তিযুদ্ধের সময় আমাদের মা-বোনদের নির্যাতন করেছে,তাদের ধিক্কার এবং নির্যাতিত ও শহীদদের  সম্মান জানাতে, সেই সঙ্গেÑএ সব অপরাধে যুক্ত নরপশু তাদের সহযোগী ও মানবতাবিরোধী যুদ্ধাপরাধীদের প্রতি ঘৃণা জাগ্রত করা এবং সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার অঙ্গীকারকে শক্তিশালি করার সংকল্প আমাদের উদ্দেশ্য।