লন্ডনে গজল, ঠুমরি ও খেয়াল উৎসব ৫, ১২ ও ১৩ মার্চ

162

সুদীপ্তা চৌধুরী,

শিল্পী মনোরমা প্রসাদযুক্তরাজ্যে সর্বভারতীয় শাস্ত্রীয় সংগীতের অন্যতম প্রধান সংস্থা সোসাইটি অব পোয়েট্রি অ্যান্ড ইন্ডিয়ান মিউজিকের (সৌধ) আয়োজনে লন্ডনে আগামী ৫, ১২ ও ১৩ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে গজল, ঠুমরি ও খেয়াল উৎসব। মার্গ সংগীতের প্রথিতযশা শিল্পীদের নিয়ে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিতব্য এই ব্যতিক্রমধর্মী উৎসব ইতিমধ্যেই বিপুলসংখ্যক মূলধারার দর্শক এবং গার্ডিয়ান, টাইম অ্যান্ড লেসারসহ মূলধারার গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করেছে।

শিল্পী চন্দ্রা চক্রবর্তীউৎসবের সূচনা হবে দক্ষিণ লন্ডনে রাইন্সপার্ক লাইব্রেরি হলে (২৩ অ্যাপ্রোচ রোড, এস ডব্লিউ ২০ ৮বি এ) ৫ মার্চ শনিবার সন্ধ্যা ছয়টায়। এতে সংগীত পরিবেশন করবেন প্রখ্যাত কর্ণাটকি কণ্ঠশিল্পী শ্রীমতি মনোরমা প্রসাদ ও বেনারস ঘরানার ঠুমরি গায়ক ডা. আশ্বিন কেলবাগ। সংগীতের সঙ্গে রাগের অর্থ ও দ্যোতনা উপযোগী কবিতা পাঠ করবেন গ্রিক আবৃত্তিকার ডেসপিনা ক্রিস্টিডৌলৌ ও কবি ডেভিড লি মার্গন।

শিল্পী রুপা পানিসারদ্বিতীয় দিনের অনুষ্ঠান শুরু হবে ১২ মার্চ শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় মর্ডেন অ্যাসেমব্লি হলে (ট্রুডর ড্রাইভ, এস এম ৪ ৪ পিজে)। এতে থাকবে ব্রিটেনে অন্যতম প্রধান শাস্ত্রীয় সংগীতশিল্পী চন্দ্রা চক্রবর্তীর বিশেষ পরিবেশনা রাগমালা। সংগীত, কবিতা, কত্থক আর পাশ্চাত্য ট্রুবেডোরের সমন্বয়ে এই অভিনব পরিবেশনায় তাঁর সঙ্গে তবলা সহযোগিতায় থাকছেন পণ্ডিত সাঞ্জু সাহাই ও হারমোনিয়ামে রেকেশ চৌহান। কবিতা ও ট্রুবেডোরে এরিক সিলিন্ডার।

শিল্পী সনহিতা নন্দীপূর্ব লন্ডনের রিচমিক্সে (৩৫-৪৭ বেথনাল গ্রিন রোড, ই১ ৬ এল এ) ১৩ মার্চ রোববার সন্ধ্যা সাড়ে ৬টায় অনুষ্ঠিত হবে উৎসবের সমাপনী পর্ব।

এরিক সিলিন্ডারএতে একক সেতার বাজাবেন ইউরোপের শীর্ষ সেতারিয়া রুপা পানিসার ও যুক্তরাষ্ট্র থেকে আসা কিরানা ঘরানার প্রতিনিধিত্বশীল প্রখ্যাত কণ্ঠশিল্পী সনহিতা নন্দী।

বিস্তারিত তথ্যের জন্য আয়োজকদের পক্ষ থেকে ০৭৮২৮১৯০৫৫১ নম্বরে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।