লন্ডনে ‘সৌধ সোসাইটি’র মধ্যযুগের কবিতা ও সঙ্গীতের মুগ্ধ পরিবেশনা

181

বিলেতবাংলা,৩ অক্টোবর: সৌধ সোসাইটির আয়োজনে বছরব্যাপী বাংলাসঙ্গীত উৎসব ২০১৭ চলছে লন্ডনে। সম্প্রতি সৌধের  আয়োজনে পূর্ব লন্ডনের রিসমিক্সে গত ২৪ সেপ্টেমবর অনুষ্ঠিত হয়ে গেল মধ্যযুগের বাংলা কবিতা ও সঙ্গীত।এতে উপস্থাপিত হলো বাংলাসাহিত্যের ধ্রুপদী কাব্যগাথা আবৃত্তি,গান এবং পঞ্চকবির পরিবেশনা।

আবৃত্তিতে অংশ নেন বিলেতে প্রতিষ্ঠিত আবৃত্তিসংগঠন ছান্দসিক-এর বাচিক শিল্পীরা।এবং সঙ্গীতে অংশ নেন ভারতীয় ও বাংলা ধ্রুপদী সঙ্গীতের খ্যাতিমান শিল্পী চন্দ্রাচক্রবর্তী,রবীন্দ্রসঙ্গীত শিল্পী ডা. ইমতিয়াজ আহমেদ, গৌরী চৌধুরী,অমিত দে, বাউল সুফী আমীর মোহাম্মদ। এছাড়া সঞ্জীব দে পরিচালিত রবিকা’র সদস্যরাও সারি গান পরিবেশন করেন।Souda7n

কবি টি এম আহমেদ কায়সারের বাংলা ও ইংরেজি দ্বিভাষিক উপস্থাপনায় তুলে ধরেন বাংলাসাহিত্যের বিশ্বমাত্রিকতা। প্রথমপর্বে বাংলা সাহিত্যের মধ্যযুগের বিশ্বমাত্রিক কাব্যশৈলী চর্যাপদ থেকে আবৃত্তি করেন ছান্দসিক-এর বাচিক শিল্পী মুনিরা পারভীন,রেজুওয়ান মারুফ,তাহেরা চৌধুরী লিপি ও শতরূপা চৌধুরী। চর্যাপদের কবি কাহ্নপদসহ বিখ্যাত কবিদের কবিতা মূল সংস্কৃতসহ বাংলা অনুবাদ আবৃত্তি ছিল মনোমুগ্ধকর।বাংলা অনুবাদের সঙ্গে ইংরেজি অনুবাদ আবৃত্তি করেন তানজিনা নূর-ই সিদ্দিক। ছান্দসিক-এর পরিবেশনায় কবি রামপ্রসাদের কবিতার বৃন্দ আবৃত্তিও ছিল অন্যতম।Souda9_nSouda10_n

পরে শুরু হয় পঞ্চকবির সঙ্গীত পর্ব।এ পর্বে ধ্রুপদী সঙ্গীতের কণ্ঠশিল্পী চন্দ্রাচক্রবর্তী কবি কাজী নজরুল ইসলামের বিভিন্ন রাগের সৃষ্ট সঙ্গীত পরিবেশন ছাড়াও মধ্যযুগ এবং পঞ্চকবির রচিত সঙ্গীত পরিবেশন করেন।ভিন্নমাত্রার এ পরিবেশনা উপস্থিত শ্রোতারা তন্ময় হয়ে শোনেন ও মুগ্ধ হন।

 এরপর,আবার আবৃত্তি পরিবেশিত হয়।কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘অনন্তপ্রেম’ কবিতা আবৃত্তি করেন মুনিরা পারভীন।এই কবিতার বাংলা আবৃত্তির পরেই ইংরেজি অনুবাদ আবৃত্তি করেন তানজিনা নূর-ই সিদ্দিক।পঞ্চকবির সঙ্গীত পর্বে কবিদের পরিচিত ও গানের প্রেক্ষাপট এবং ভাবার্থসহ পরিবেশন  করেন ডা. ইমতিয়াজ আহমেদ।

Souda4_nবিলেতের সুপরিচিত মুখ গৌরী চৌধুরী, অমিত দে ও  সুফী আমির মোহাম্মদ লোকসঙ্গীত এবং বাউলগান পরিবেশন করেন। সৌধের এ আয়োজনে একের পর এক পরিবেশনা বিভিন্ন সম্প্রদায় ও ভাষাভাষী শ্রোতারা মুগ্ধ হয়ে উপভোগ করেন এবং উচ্ছসিত প্রশংসা করেন। অনুষ্ঠানের শ্রোতাদের মধ্যে আরো ছিলেন কলকাতা থেকে আগত অতিথিরাও।

এ পরিবেশনায় যন্ত্রসঙ্গীতে Souda6_nছিলেন অমল পোদ্দার,সিদ্ধার্থকরগুপ্ত,অমিত দেসহ খ্যাতিমান শিল্পীরা।