লিডসে তিনদিন ব্যাপী রাধারমণ লোক উৎসব শুরু

75

।। সুদীপ্তা চৌধুরী ।।

যুক্তরাজ্যের লিডস ও ব্রাডফোর্ড শহরে সপ্তমবারের মতো অনুষ্ঠিত হয়েছে তিন দিনব্যাপী ঐতিহ্যবাহী রাধারমণ লোক উৎসব। আজ ১৮ আগস্ট স্থানীয় সময় বিকেল ৪টায় নয়নাভিরাম সুইন্সটি লেকের পাড়ে বারবিকিউ সহযোগে বাঁশি ও লোক-নৃত্য দিয়ে উৎসবের সূচনা হওয়ার পর বিভিন্ন ইনডোর ও আউটডোর ভেন্যুতে একটানা চলতে থাকবে রাত-দিনব্যাপী বর্ণাঢ্য এই পরিবেশনামালা। ব্রিটেনের অন্যতম মূলধারার পত্রিকা ইয়র্কশায়ার ইভিনিং পোস্ট, টেলিগ্রাফ অ্যান্ড আর্গস, নর্থ লিডস, মেড ইন লিডস টেলিভিশন, ইয়র্কশায়ার রিপোর্টারসহ বিভিন্ন মূলধারার গণমাধ্যমে ইতিমধ্যেই তিন দিনব্যাপী (১৮-২০ আগস্ট) এই উৎসব নিয়ে ফলাও ফিচার, এডিটরিয়াল ও প্রিভিউ প্রকাশিত হয়েছে।

এ বছর উৎসবে লন্ডন থেকে যোগ দিচ্ছেন দেশের অন্যতম প্রধান লোকসংগীত শিল্পী গৌরী চৌধুরী। এ ছাড়া উৎসবের বিভিন্ন পর্বে বাংলা লোকগান পরিবেশন করবেন বিশিষ্ট শিল্পী সুমনা বসু, সুফি আমির মোহাম্মদ, অমিত দে, শম্পা কুণ্ড, লাবণি বড়ুয়া, অনুসূয়া পাল, নন্দিতা মুখার্জি ও সাঈদা নাসিম কুইন প্রমুখ। যন্ত্র সহযোগিতায় অমিত দে (কিবোর্ড), পিয়াস বড়ুয়া (তবলা), লুতফুর রাহমান (বাঁশি) ও নারায়ণ দে (ঢোল)। লোকনৃত্য পরিবেশনায় থাকছেন সোহেল আহমদ ও সোনিয়া সুলতানা। শিশু শিল্পীদের মাঝে আছে তানিশা চৌধুরী, আনভিতা গুপ্ত, নাফিস জয়, মৃদুল আহমেদ, নিঝুম দে ও অনন্যা পোদ্দার প্রমুখ। ট্রোবেডোর সংগীত পরিবেশন করবেন এরিক শিলিন্ডার। সংক্ষিপ্ত পালাগান পরিবেশন করবেন জয়দেব দুলু ও তাঁর দল।38aba406429c6e63ec3dcc805a0c8994-5995afa985676

কবিতা পাঠ করবেন কবি ইয়ান ডুইগ, কবি জুলিয়ান টার্নার,আবৃত্তিকার আফসানা সালাম, কবি তানজিনা নূরে সিদ্দিক। লোক-সংগীতের বিভিন্ন বিষয়ে কথা বলবেন লিডসের সাংসদ ফ্যাবিয়ান হ্যামিলটন, সাংসদ অ্যালেক্স সবেল, লর্ড মেয়র জেন ডাওসন, শাস্ত্রীয় শিল্পী চন্দ্রা চক্রবর্তী, ব্রাডফোর্ড কাউন্সিল লিডার সুসান হিঞ্চক্লিফ, কাউন্সিলর আসগর খান, শওকত আহমেদ এমবিই, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব আবদুল কুদ্দুস, ব্লগার ও গ্রন্থ-প্রণেতা জেসমিন চৌধুরী, কাউন্সিলর ডেনিস রিগ্যান, কাউন্সিলর সালমা আরিফ, প্রগতিশীল রাজনৈতিক কর্মী ও ক্যাম্পেইনার জাসমিন চৌধুরী। এ ছাড়া শনিবার (১৯ আগস্ট) সন্ধ্যা সাড়ে আটটায় মুরটাউন মেথডিস্ট চার্চে সদ্য প্রয়াত বিশিষ্ট বুদ্ধিজীবী ও স্বনামধন্য অনুবাদক জামাল ওসমানের স্মরণে আয়োজন হবে বিশেষ অনুষ্ঠান।5391848119c468aefe0470f8ef2d4842-5995afa99f365

উৎসবের অন্যতম আয়োজক গীতিকার দিলাউর রাহমান মুজিব জানান, শুক্রবার বিকেল ৪টায় সুইন্সটি লেকে বারবিকিউ, কবিতা ও গানের পরিবেশনার পর সন্ধ্যা ৯টায় ব্রাডফোর্ডের পার্ক হোটেলে লোকসংগীতের নানা পরিবেশনা চলতে থাকবে রাত ৩টা পর্যন্ত। পরদিন শনিবার দুপুর বারোটা থেকে অনুষ্ঠান শুরু হবে লিডসের রেজিনাল্ড সেন্টারে। লোক সংগীত ও এর নানা দিক নিয়ে আলোচনার পাশাপাশি এতে থাকছে কবিতা, নৃত্য, গান, ও পশ্চিমা ট্রোবাডোর গান। বিকেল ৪টায় লিডসের দর্শনীয় অরণ্য অটলি শেভিনে চলবে বারবিকিউ সহযোগে গান কবিতা ও নৃত্যের পরিবেশনা। শনিবার রাত ৯টা থেকে মুরটাউন মেথডিস্ট চার্চে থাকছে রাতভর পরিবেশনা। পরদিন রোববার (২০ আগস্ট) বাংলাদেশ সেন্টারে রাধারমণের গান ও ঐতিহ্যবাহী ধামাইল নৃত্যে চলবে দুপুর ১২টা থেকে সারা দিনব্যাপী।

উৎসবের আরেক আয়োজক অমর বৈদ্য জানান, কোনো প্র2c6613ebe827fdb8b3ffe361d45161f8-5995afa98e900কার প্রবেশমূল্য বা দর্শনিবিহীন এই পরিবেশনামালা সবার জন্য উন্মুক্ত। দেখার জন্য স্থানীয় বাসিন্দারা ছাড়াও ব্রিটেনের বিভিন্ন শহর থেকে দর্শকেরা সমবেত হন। আশা করছি, এ বছরও এটি বাংলা লোকসংস্কৃতি পাগল মানুষের এক মিলনমেলায় পরিণত হবে।

উৎসবের কিউরেটর টি এম আহমেদ কায়সার বলেন, ইয়র্কশায়ারডেলসের নয়নাভিরাম প্রকৃতির কোলে, হয় লেকের পাড়ে বা অরণ্যের ভেতর বারবিকিউ করতে করতে একটা প্রাণোচ্ছল পরিবেশে বাংলা লোকগান পরিবেশনার ধারণা মূলত আমাদের এই মধুর সংগীতকে দূর-দূরান্তের দর্শক এবং বিশেষ করে এ দেশের তরুণ প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার একটা অভিনব প্রচেষ্টার অংশ। প্রেম-ভক্তিতে টইটম্বুর আমাদের এই হৃদয়স্পর্শী লোকগান শুনে, আমাদের বর্ণময় লোকনৃত্য আর বিচি ইয়র্কশায়ারডেলসের প্রাকৃতিক ঐশ্বর্য দেখে যদি বাড়ি ফেরার পথে মনে হয় বাহ, জীবন কী আনন্দময়, জীবন কত মহান, তাতেই সমস্ত প্রচেষ্টা একটা অর্থ খুঁজে পাবে।

ছবি: কাজী রহমান, পীযূষ কুঁড়ি ও শুভ্র দাম।