Theresa May has apologised to Tory MPs : দলীয় এমপিদের কাছে থেরিজা মের এপোলজি

30

বিলেতবাংলা ১৩ জুন: নির্বাচনে ব্যর্থতার দায়ভার নিজের কাঁধে  নিয়ে দলীয় এমপিদের কাছে এপোলজি করেছেন প্রধানমন্ত্রী থেরিজা মে। দলীয় এমপিদের সঙ্গে বৈঠক শেষে বললেন, নির্বাচনের মাধ্যমে যে বিশৃঙ্খলা তিনি এনেছেন, সেটা তিনি নিজেই দুর করবেন। তবে নির্বাচনে একক সংখ্যা ঘরিস্টতা হারিয়ে তিনি সরকার এবং দলের মধ্যে যে বিশৃঙ্খলা এনেছেন এজন্য দুংখ প্রকাশ করে বলেছেন, দলীয় এমপিরা যতক্ষন চাইবেন ততোক্ষনই তিনি দায়িত্বে থাকবেন।

আগামি ১৯ শে জুন রাণী দ্বিতীয় এলিজাবেথের  ভাষনের মাধ্যমে নতুন সংসদের সুচনা হওয়ার কথা।  কিন্ত সোমবার বিকেলে সংবাদ মাধ্যমে খবর বের হয় যে, রানীর ভাষণ পিছিয়েছে। এর কারণ হিসেবে বলা হয়, নতুন কেবিনেট গঠন করলেও নর্দার্ন আয়ারল্যান্ডের ডেমোক্রেটিক ইউনিয়নস্ট পার্টির সঙ্গে সব শর্ত পুর্ন না হওয়া পর্যন্ত চুক্তি কার্যকর হচ্ছে না। টোরি এবং ডিইউপির মধ্যে আলোচনা অব্যাহত আছে। তা আগামি সোমবারের আগে শেষ হবে কি না, এনিয়েও সংশয়ে আছে সরকার। এসব কারনে রাণীর ভাষন পেছানো হয়েছে বলে মনে করা হলেও সরকার থেকে নিশ্চিত করে কিছুই বলা হচ্ছে না। থেরিজা মের কেবিনেটের ফার্স্ট সেক্রেটারী অব স্টেইট ডমিনিক গ্রীন টিক করে বলতে পারেননি পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী রানী ভাষন দেবেন কি না? দিনভর এনিয়ে সরব ছিল মিডিয়া। এরমধ্যে বিকেলে কনজারভেটিভের নীতি নির্ধারণী কমিটি ১৯২২ কমিটির সঙ্গে প্রায় ৯০ মিনিট রুদ্ধদার বৈঠক করেন প্রধানমন্ত্রী। বৈঠকে দলের পেছনের সাড়ির এমপিরা উপস্থিত ছিলেন। এই বৈঠক থেকে বের হয়েই প্রধানমন্ত্রী ক্ষমা চেয়ে নির্বাচনে ব্যর্থতার দায় নিজের কাঁধে নেন। উল্লেখ্য এর আগে এই কমিটির পরামর্শ অনুযায়ী নির্বাচনে ব্যর্থতা অর্থাৎ সংখ্যা ঘরিস্টতা অর্জনে ব্যর্থতার দায়ে দলের পরাজিত এমপিদের কাছে এপোলজি করেন প্রধানমন্ত্রী থেরিজা মে। আর ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেন প্রধানমন্ত্রীর দুই ঘনিষ্ঠ উপদেষ্টা।

কেবিনেটে কারা আছেন…

ফার্স্ট সেক্রেটারি এবং মন্ত্রিপরিষদ মন্ত্রী ডায়ামিন গ্রিন এমপি; চ্যান্সেলর ফিলিপ হেমন্ড এমপি; স্বরাষ্ট্র দফতরের দায়িত্বে আম্বার রুড এমপি; ফরেন অ্যান্ড কমনওয়েলথ অ্যাফেয়ার্সের সেক্রেটারি অব স্টেট হিসাবে বরিস জনসন এমপি; ব্রেক্সিট মন্ত্রী ডেভিড ডেভিস এমপি; প্রতিরক্ষা প্রতিমন্ত্রী স্যার মাইকেল ফ্যালন কেসিবি এমপি। স্বাস্থ্য সচিব জেরেমি হান্ট এমপি; লর্ড চ্যান্সেলর এবং আইন বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে ডেভিড লিডিংটন এমপি; শিক্ষা, নারী ও সমতা ব্যুরোর মন্ত্রী জাস্টিন গ্রিং এমপি; ইন্টারন্যাশনাল ট্রেডের সেক্রেটারি অব স্টেট এবং ট্রেড বোর্ডের সভাপতি রিট লিন লাম ফক্স এমপি; ব্যবসা, শক্তি এবং শিল্প কৌশল সেক্রেটারি গ্রেগ ক্লার্ক এমপি; পরিবেশ, খাদ্য ও গ্রামীণ বিষয়ক সেক্রেটারি মানিক গোবাই এমপি; পরিবহন সেক্রেটারি হাউস ক্রিস গ্রাইলিং এমপি, স্থানীয় সরকার সেক্রেটারি সাজিদ জাভেদ এমপি, হাউস অফ লর্ডসের নেতা- রুট বারোনিস ইভান্স অফ বোয়েস পার্ক, স্কটল্যান্ড বিষয়ক সেক্রেটারি ডেভিড মুন্ডেল এমপি, ওয়েস্টের সেক্রেটারি অব স্টেট অলুন কেয়ার্নস এমপি, উত্তর আয়ারল্যান্ডের সেক্রেটারির দায়িত্বে জেমস ব্রিটেন এমপি; ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের সেক্রেটারি অব স্টেট হিসাবে প্রীতি প্যাটেল এমপি; সংস্কৃতি, মিডিয়া এবং ক্রীড়া বিষয়ক সেক্রেটারি কারেন ব্র্যাডলি এমপি; কর্মসংস্থান এবং পেনশন সেক্রেটারির দায়িত্বে আছেন ডেভিড গাউকি এমপি; ল্যাঙ্কাস্টারের ডাচেস চ্যান্সেলর স্যার প্যাট্রিক ম্যাকল্লফ্লিন এমপি, ট্রেজারি ফার্স্ট সেক্রেটারি হিসাবে আছেন এলিজাবেথ ট্রাস এমপি, লর্ড সভাপতি এবং হাউস অব কমন্স লিডার আন্দ্রা লিডসম এমপি, চিফ হুইপ গেভিন উইলিয়ামসন সিবিই এমপি; অ্যাটর্নি জেনারেল জেরেমি রাইট কিউসি এমপি, রাষ্ট্রীয় মন্ত্রী (ইমিগ্রেশন জন্য) ও হোম অফিস ব্র্যান্ডন লুইস এমপি।

Theresa May has apologised to Tory MPs

Theresa May has apologised to Tory MPs for the party’s election performance, telling them “I got us into this mess I’ll get us out of it.”

Addressing a meeting of backbenchers, the PM reportedly said she would serve as “long as you want me to do”.

One senior backbencher told the BBC that she had appeared “contrite and genuine but not on her knees”.

It comes amid confusion over whether the Queen’s Speech will be delayed as talks continue to form a government.

A senior minister has said he was “optimistic” that the Conservatives and Democratic Unionists will reach an agreement in the coming days to allow a proposed Tory minority government get its plans for the year ahead through the Commons, possibly as early as next Monday.

But First Secretary of State Damian Green said he could not confirm the Queen’s Speech will proceed as planned on 19 June.

Labour said the government was “in chaos” and continued to be “in denial” about the message voters had sent about their opposition to an “extreme Brexit”.

Mrs May addressed a packed meeting of the 1922 Committee for 90 minutes after her failure to win the election outright prompted days of speculation about her future.

According to reports of the meeting, she accepted personal responsibility for calling the snap election and for the result, which saw her party lose its overall majority and have to rely on the support of others.#Source#BBC#

See the full Cabinet list

First Secretary of State, and Minister for the Cabinet Office – Rt Hon Damian Green MP

Chancellor of the Exchequer – Rt Hon Philip Hammond MP

Secretary of State for the Home Department – Rt Hon Amber Rudd MP

Secretary of State for Foreign and Commonwealth Affairs – Rt Hon Boris Johnson MP

Secretary of State for Exiting the European Union – Rt Hon David Davis MP

Secretary of State for Defence – Rt Hon Sir Michael Fallon KCB MP

Secretary of State for Health – Rt Hon Jeremy Hunt MP

Lord Chancellor; and Secretary of State for Justice*– Rt Hon David Lidington CBE MP

Secretary of State for Education, and Minister for Women and Equalities – Rt Hon Justine Greening MP

Secretary of State for International Trade, and President of the Board of Trade – Rt Hon Liam Fox MP

Secretary of State for Business, Energy and Industrial Strategy – Rt Hon Greg Clark MP

Secretary of State for Environment, Food and Rural Affairs – Rt Hon Michael Gove MP

Secretary of State for Transport – Rt Hon Chris Grayling MP

Secretary of State for Communities and Local Government – Rt Hon Sajid Javid MP

Lord Privy Seal, and Leader of the House of Lords – Rt Hon Baroness Evans of Bowes Park

Secretary of State for Scotland – Rt Hon David Mundell MP

Secretary of State for Wales – Rt Hon Alun Cairns MP

Secretary of State for Northern Ireland – Rt Hon James Brokenshire MP

Secretary of State for International Development – Rt Hon Priti Patel MP

Secretary of State for Culture, Media and Sport – Rt Hon Karen Bradley MP

Secretary of State for Work and Pensions – Rt Hon David Gauke MP

Chancellor of the Duchy of Lancaster* – Rt Hon Sir Patrick McLoughlin MP

The following also attend Cabinet:

Chief Secretary to the Treasury – Rt Hon Elizabeth Truss MP

Lord President of the Council, and Leader of the House of Commons – Rt Hon Andrea Leadsom MP

Parliamentary Secretary to the Treasury (Chief Whip) – Rt Hon Gavin Williamson CBE MP

Attorney General – Rt Hon Jeremy Wright QC MP

Minister of State (for Immigration), Home Office – Rt Hon Brandon Lewis MP.