বাংলাদেশের সৌভাগ্যের এক পয়েন্ট

41

 

বিলেতবাংলা ৬ জুন:  স্টিভেন স্মিথের সংবাদ সম্মেলন দর্শকের আসনে বসে শুনলেন মাশরাফি বিন মুর্তজা। শুনলেন আক্ষেপের কথা। স্মিথ শেষ করে বেরিয়ে যাওয়ার সময় এগিয়ে গেলেন মাশরাফি। অস্ট্রেলিয়ান অধিনায়কের কাঁধ চাপড়ে দিয়ে বললেন, “ব্যাডলাক…গুড লাক ফর দা নেক্সট ম্যাচ।”

 

আগের ম্যাচে অস্ট্রেলিয়ার জন্য যেটি ছিল ‘গুডলাক’, সেটিই এদিন ‘ব্যাডলাক’। নিউ জিল্যান্ডের বিপক্ষে বৃষ্টির কল্যাণে একটি পয়েন্ট পেয়েছিল অস্ট্রেলিয়া। বাংলাদেশের বিপক্ষে বৃষ্টির কারণেই হারাল এক পয়েন্ট।

অস্ট্রেলিয়ার দুর্ভাগ্যই বাংলাদেশের সৌভাগ্য। ভেস্তে যাওয়া ম্যাচে অস্ট্রেলিয়ার শ্রেষ্ঠত্ব মেনে নিচ্ছেন মাশরাফি। নিজেদের মানছেন ভাগ্যবান।

“অস্ট্রেলিয়ার দুর্ভাগ্য। আমাদের ভাগ্য ভালো যে এই ম্যাচ থেকে ১ পয়েন্ট পেয়েছি। জানি না আমরা সেমিতে যেতে পারব কিনা। তবে এই পয়েন্ট আমাদের জন্য অনেক লাকি পয়েন্ট। ম্যাচটি পুরো অস্ট্রেলিয়ার পক্ষেই ছিল।”

তবে বাংলাদেশ অধিনায়ক মনে করিয়ে দিলেন, অস্ট্রেলিয়াও একইভাবে পেয়েছিল ভাগ্যের ছোঁয়া। নিজেদের এখানে রাখছেন অস্ট্রেলিয়ার পাশাপাশিই।

“আজকের অস্ট্রেলিয়া অবশ্যই আমাদের চেয়ে অনেক অনেক এগিয়ে ছিল। আগের ম্যাচে আবার অস্ট্রেলিয়ার ভাগ্য ভালো ছিল নিউ জিল্যন্ডের বিপক্ষে। আবহাওয়া নিয়ে কারও কিছু করার নেই। অস্ট্রেলিয়া ও আমাদের বাস্তবতা এখন একই প্রায়। ইংল্যান্ডকে হারাতে হবে ওদের, আমাদের জিততে হবে নিউ জিল্যান্ডের বিপক্ষে।”

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাওয়া পয়েন্ট সত্যিই কতটা সৌভাগ্যের, সেটির উত্তর মিলবে সময়ে; বাংলাদেশ যদি হারাতে পারে নিউজিল্যান্ডকে!