থেরিজা মেকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন লেবার লিডার জেরেমি করবিন

44

 

বিলেতবাংলা ৬ জুন: ২০১০ সাল থেকে প্রায় ২০ হাজার পুলিশ কাটের দায় নিয়ে নির্বাচনের আগেই প্রধানমন্ত্রীর পদ থেকে থেরিজা মেকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন লেবার লিডার জেরেমি করবিন।

শনিবার লন্ডনব্রিজ হামলায় ৭ জন নিহত এবং ৪৮ জন আহত হন। পুলিশের গুলিতে নিহত হয় ৩ হামলাকারীও। এরপর ইউকিপ ছাড়া বাকী প্রায় সব রাজনৈতিক দল রোববার নির্বাচনী ক্যাম্পেইন স্থগিত রাখে। শনিবারের হামলায় আহত ৪৮ জনের মধ্যে ২১ জনের অবস্থা আশঙ্কাজনক বলেও পুলিশ জানিয়েছে। এ দিকে এই হামলার তদন্তের অংশ হিসেবে রোববার ভোরে ইস্ট লন্ডনের বার্কিং এলাকায় দুটি বাড়িতে অভিযান চালিয়ে ৭জন পুরুষ এবং ৫ জন মহিলাকে গ্রেফতার করে। এরমধ্যে ৫৬ বছর বয়সী এক পুরুষকে সোমবার মুক্তি দেয় পুলিশ। অন্যদিকে সোমবার ভোরে বার্কিংয়ের ডেগেনহ্যাম এবং নিউহ্যাম এলাকার দুটি বাড়ি থেকে অভিযান চালিয়ে বেশ কয়েকজনকে আটক করে পুলিশ। তাদেরকে এখনো গ্রেফতার দেখানো হয়নি।

এই অবস্থার মধ্যে সোমবার থেকে পুনরায় শুরু হয় নির্বাচনী প্রচারণা। সকালে নির্বাচনে ক্যাম্পেইনে নেমে লেবার লিডার বলেন, থেরিজা মে প্রায় ২০ হাজার পুলিশ কাট করেছেন। স্ট্রীটে যথেষ্ট পুলিশ না থাকার ফলেই শনিবার লন্ডন ব্রিজের ব্যস্ততম জনবহুল এলাকায় সন্ত্রাসী হামলা হয়েছে বলে উল্লেখ করে এর দায় নিয়ে থেরিজা মে কে পদত্যাগের আহ্বান জানিয়েছেন লেবার লিডার। সকালে নির্বাচনী ক্যাম্পেইনে সাংবাদিকদের সঙ্গে প্রশ্ন-উত্তর পর্বে পুলিশ কাট একটি ভুল সিদ্ধান্ত ছিল কি না, সে ব্যাপারেও প্রশ্নের সম্মুখিন হন থেরিজা মে। এ সময় তিনি নিজের পক্ষ সমর্থন করেন বলেন, সরকার কাউন্টার টেরোরিজম পুলিশের বাটেজ রক্ষা করেছে। যদিও ২০১৫ সালে হোম অফিস অতিরিক্ত ১শ ৪৮ মিলিয়ন পাউন্ড বরাদ্দ দেয় ২০১৮ সালের ভেতরে ১ হাজার ৫শ স্বশস্ত্র পুলিশ নিয়োগের জন্যে। তবে ন্যাশনাল পুলিশ চীফ কাউন্সিলের মতে ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে ৬৪০ জন স্বশস্ত্র পুলিশ বেশি আছে।