বাজেট ২০১৭-১৮: উন্নয়ন ও অনুন্নয়নে খাতওয়ারি বরাদ্দ

79

বিলেতবাংলা ৪ জুন: ২০১৭-১৮ অর্থবছরের বাজেট সংসদের উত্থাপিত করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এবারের প্রস্তাবিত বাজেটে ব্যয় ধরা হয়েছে ৪ লক্ষ ২৬৬ কোটি টাকা। আর এ ব্যয় উন্নয়ন ও অনুন্নয়ন খাতের নানা দিকে ব্যয় করা হবে।2Q==

বাজেট বিবরণী অনুযায়ী অনুন্নয়ন বাজেট বরাদ্দ ধরা হয়েছে ২,৪৫,০১৪ কোটি টাকা আর উন্নয়ন বাজেট বরাদ্দ ১,৫৫,২৫২ কোটি টাকা।

অনুন্নয়ন খাতওয়ারি বাজেটে শিক্ষা ও প্রযুক্তি খাতে বরাদ্দ ১৪.৪%, প্রতিরক্ষায় ৯.১%, জনশৃংখলা ও নিরাপত্তায় ৮.০%, পেনশনে ৯.৪% ও জনপ্রশাসনে ৯.৯% বরাদ্দ রয়েছে।

এছাড়াও অনুন্নয়ন খাতের সুদ হিসেবে বরাদ্দ ১৬.৯%, পরিবহন ও যোগাযোগে ২.৭%, সামাজিক নিরাপত্তা ও কল্যাণে ৬.৭%, স্বাস্থ্য খাতে ৪.৫%, কৃষিতে ২.৬%, ভর্তুকি ও প্রণোদনায় ৭.৯%, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়নে ১.৬%, গৃহায়নে ০.৫%, বিনোদন, সংস্কৃতি ও ধর্ম খাতে ০.৯%, শিল্প ও অর্থনৈতিক সার্ভিসে ০.৪% এবং বিবিধ ব্যয় হিসেবে ৪.৫% বরাদ্দ রাখা হয়েছে।

উন্নয়ন খাতসমূহের মধ্যে বাজেটে বরাদ্দ রয়েছে জ্বালানি ও বিদ্যুতে ১৩.৫%, পরিবহন ও যোগাযোগে ২৭.৪%, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ১৫.৩%, শিক্ষা ও প্রযুক্তি ১৯.৪%,, কৃষিতে ৫.৭%, স্বাস্থ্য খাতে ৬.১%, জনপ্রশাসনে ৩.১%, সামাজিক নিরাপত্তা ও কল্যাণে ২.৮% এবং অন্যান্য ব্যয় ধরা হয়েছে ৬.৭%।