হাওরে মাছের সঙ্গে এবার মরছে হাঁসও

69

বিলেতবাংলা ২০ এপ্রিল:  সিলেটে পাহাড়ি ঢল ও অতিবৃষ্টিতে ফসলহানির পর হাওরের বদ্ধ পানিতে কাঁচা ধানগাছ পঁচে মাছ মারা যাওয়ার পর এবার হাঁসও মারা যাচ্ছে।

মৎস্য বিভাগ বিষক্রিয়ায় এই মরা মাছ না খাওয়ার জন্য মাইকিং করলে হাওরের মাছ খেয়ে হাঁস মারা যাচ্ছে। এ ঘটনা সিলেটের হাকালুকি হাওরে ঘটেছে। স্থানীয়রা বলছে, দূষিত মরা মাছ খেয়ে হাঁস মারা যাচ্ছে। এতে হাঁসের খামারিদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। সিলেটের ফেঞ্চুগঞ্জ ও মৌলভীবাজারের কুলাউড়ায় হাকালুকি হাওরের পাশের অনেক মানুষের জীবিকা হাওরে হাঁস পালনের ওপর নির্ভরশীল। হাওরে বিচরণ করা এমন শত শত হাঁস মরে ভেসে উঠছে।

কুলাউড়া উপজেলা প্রাণিসম্পাদ কর্মকর্তা ডা. সাইফুদ্দিন জানান, হাঁসের মড়ক প্রতিরোধে ইতিমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। হাওরে চিকিৎসক টিম হাঁসের মধ্যে ভ্যাকসিনসহ ওষুধ প্রদানের কাজ শুরু করেছে। পাশাপাশি পানিতে হাঁস না ছাড়ার জন্য খামারিদের পরামর্শ দেওয়া হচ্ছে।

এদিকে হাকালুকিতে মাছ মরা বন্ধে মৎস্য অফিসের উদ্যোগে চুন ও ওষুধ ছেটানোর কাজ অব্যাহত রাখা হয়েছে। হাওরবাসীরা জানায়, গত শনিবার রাতে কালবৈশাখীর পর বাতাসের সঙ্গে অসহনীয় দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে। তিন-চারদিন থেকে ব্যাপকহারে মাছের মড়কের পাশাপাশি হাঁসের মড়কও দেখা দিয়েছে।