সিলেটে চারলেন সড়কসহ তিন প্রকল্পের ভিত্তিপ্রস্থর স্থাপন

45

বিলেতবাংলা ২৩ ফেব্রুয়ারি: : সিলেটের প্রথম চারলেন সড়কসহ ৩টি প্রকল্পের উদ্বোধন করলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি। গত ২৩ ফেব্রুয়ারী বৃহস্পতিবার মন্ত্রী এসব প্রকল্পের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন। এ সময় অর্থমন্ত্রী মুহিত বলেন, ভৌগলিক কারণে দক্ষিণ সুরমা সিলেটের জন্য একটি গুরুত্বপূর্ণ এলাকা। সুতরাং এই এলাকার উন্নয়নে বিশেষ নজর থাকা প্রয়োজন। সেই দিকটি বিবেচনায় এই প্রকল্পগুলো বাস্তবায়িত হলে এই এলাকার সড়কগুলো আরও প্রশস্ত হবে, পাশাপাশি সৌন্দর্যবর্ধনও হবে। এতে করে সমগ্র সিলেটবাসী উপকৃত হবেন। আগামী এক বছরের মধ্যেই এসব কাজ সম্পন্ন হবে বলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আশাবাদ ব্যক্ত করেন।

এই তিনটি প্রকল্পে ব্যয় হচ্ছে প্রায় সাড়ে ৩৩ কোটি টাকা। প্রকল্পগুলো হচ্ছে ক্বীন ব্রীজ থেকে মুক্তিযোদ্ধা চত্ত্বর হয়ে হুমায়ুন রশীদ চত্ত্বর পর্যন্ত রাস্তা ৪ লেনে উন্নীতকরণ, হুমায়ুন রশীদ চত্ত্বর হতে শিববাড়ী হয়ে বন্দরঘাট পর্যন্ত আরসিসি ইউ টাইপ ও বক্স ড্রেন নির্মান কাজ, ক্বীন ব্রীজ হতে মুক্তিযোদ্ধা চত্ত্বর হয়ে হুমায়ুন রশীদ চত্ত্বর পর্যন্ত রাস্তা ৪ লেনে উন্নীতকরণ কাজ এবং ক্বীন ব্রীজ হতে ঝালোপাড়া হয়ে মুক্তিযোদ্ধা চত্ত্বর পর্যন্ত রাস্তা ২ লেনে উন্নীতকরণ কাজ। সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীবের সভাপতিত্বে এবং ২৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর তৌফিক বকসের পরিচালনায় ভিত্তি প্রস্থর স্থাপনকালে উপস্থিত ছিলেন সংসদের প্যানেল স্পিকার ও সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী, জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও সাবেক রাষ্ট্রদূত ড. এ কে মোমেন, মহানগর আওয়ামী লীগের সভাপতি, সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, বিসিবি পরিচালক ও মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী সদস্য ও মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক বিজিত চৌধুরী, সিটি কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, আব্দুল জলিল নজরুল, অ্যাডভোকেট রোকসানা বেগম শাহনাজ, সিটি কর্পোরেশনের সচিব বদরুল হক, প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নুর আজিজুর রহমান, নির্বাহী প্রকৌশলী আলী আকবর ও শামসুল হক ও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মহসিন কামরান।

সিলেট সিটি কর্পোরেশন সূত্র জানায়, হুমায়ুন রশীদ চত্ত্বর হতে শিববাড়ী হয়ে বন্দরঘাট পর্যন্ত আরসিসি ইউ টাইপ ও বক্স ড্রেন নির্মান কাজের চুক্তিমূল্য হচ্ছে ৮ কোটি ৬৬ লক্ষ টাকা, এই প্রকল্পের আওতাভুক্ত কাজ হচ্ছে আরসিসি বক্স ড্রেন কাম ওয়াকওয়ে দৈর্ঘ্য ১২৫০ মিটার এবং প্রস্থ ৩.১০ মিটার, আরসিসি ইউ টাইপ ড্রেন দৈর্ঘ্য ৩০০.০০ মিটার এবং প্রস্থ ৩.১০ মিটার। অপরদিকে ক্বীন ব্রীজ হতে মুক্তিযোদ্ধা চত্ত্বর হয়ে হুমায়ুন রশীদ চত্ত্বর পর্যন্ত রাস্তা ৪ লেনে উন্নীতকরণ কাজের চুক্তিমূল্য হচ্ছে ১৭ কোটি ৯০ লক্ষ টাকা। এই প্রকল্পের আওতাভুক্ত কাজ হচ্ছে আরসিসি বক্স ড্রেন দৈর্ঘ্য ২৭৬২.০০ মিটার এবং প্রস্থ ১.১২০ মিটার (গড়), এসফল্ট রাস্তা দৈর্ঘ্য ১৪২৫.০০ মিটার এবং প্রস্থ ২১.০০ মিটার, রোড ডিভাইডার রেলিংসহ দৈর্ঘ্য ৭৫০.০০ মিটার এবং প্রস্থ ২.০০ মিটার, বিদ্যুতায়ন ৭৫০.০০ মিটার, ফুটপাত দৈর্ঘ্য ১৪২৫.০০ মিটার এবং প্রস্থ ১.৩০ মিটার, বৃক্ষ রোপন ৭৭৫টি চারা গাছ ২৭৬২.০০ মিটারে। ক্বীন ব্রীজ হতে ঝালোপাড়া হয়ে মুক্তিযোদ্ধা চত্ত্বর পর্যন্ত রাস্তা ২ লেনে উন্নীতকরণ কাজের চুক্তিমূল্য হচ্ছে ৬ কোটি ৯১ লক্ষ টাকা। এই প্রকল্পের আওতাভুক্ত কাজ হচ্ছে আরসিসি বক্স ড্রেন দৈর্ঘ্য ১৭৬৩.০০ মিটার এবং প্রস্থ ১.১০ মিটার (গড়), এসফল্ট রাস্তা দৈর্ঘ্য ১০০৫.০০ মিটার এবং প্রস্থ ১৪.০০ মিটার, রোড ডিভাইডার রেলিংসহ দৈর্ঘ্য ৭০৫.০০ মিটার এবং প্রস্থ ১.০০ মিটার, বিদ্যুতায়ন ৭০৫.০০ মিটার।