যুক্তরাষ্ট্র ট্রাম্পবিরোধী বিক্ষোভ; আটক দুই শতাধিক

49

বিলেতবাংলা, ২১জানুয়ারি:  যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের অভিষেকের সময় থেকেই যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে বিক্ষোভ। দেশটির প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউসের আশপাশে চলা এই বিক্ষোভের সময় কমপক্ষে ২১৭ বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

স্থানীয় সময় শুক্রবার ট্রাম্পের অভিষেকের সময় থেকেই দেশটির বিভিন্ন স্থানে বিক্ষোভ শুরু হয়।

এদিকে ট্রাম্পের অভিষেকের পর স্থানীয় সময় শনিবার শান্তিপূর্ণ মিছিলে অংশগ্রহণ করার কথা আছে ১০ হাজারের বেশি ট্রাম্পবিরোধীর।

পুলিশ জানিয়েছে, বিক্ষোভকারীরা বেশ কয়েকটি গাড়িতে আগুন দিয়েছে। হোয়াইট হাউসের কাছের একটি পথ আগুন জ্বালিয়ে আটকিয়ে রাখে তারা। সেসময় ‘মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন’ (আমেরিকাকে আবার মহান কর) স্লোগান লেখা টুপি তারা আগুনে ছুঁড়ে দেয়। বিক্ষোভকারীদের হামলায় আহত হয়েছেন ছয় পুলিশ সদস্য।

এ ছাড়া বিক্ষোভকারীরা ব্যাংক অব আমেরিকা ও ম্যাকডোনাল্ডসের একটি আউটলেটে হামলা চালায়। এসব বিক্ষোভের সময় আটক ব্যক্তিদের শনিবার আদালতে নেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ।

২০১৬ সালের ৮ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনকে পরাজিত করেন রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্প। এর পর থেকেই যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যে অসন্তোষের শুরু হয়। দেশটি ভাগ হয় দুটি দলের সমর্থকদের মধ্যে। সেই অসন্তোষের জের ধরেই এই বিক্ষোভের সূত্রপাত বলে ধারণা করছেন অনেকেই।