উদীচী যুক্তরাজ্য সংসদের সম্মেলন সম্পন্ন

68

বিলেতবাংলা ডেস্ক, ২৫ নভেম্বর: বিশ্বব্যাপী সাম্প্রদায়িক জঙ্গিবাদ প্রতিহত করতে সাংস্কৃতিক আন্দোলনের ডাক দেওয়া হয়েছে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী, যুক্তরাজ্য সংসদের সম্মেলনে। গত ২০ নভেম্বর অনুষ্ঠিত এ দ্বি- বার্ষিক সম্মেলনে হারুন অর রশিদকে সভাপতি ও সাহাব আহমদ বাচ্চুকে সাধারণ সম্পাদক করে ২০১৬-১৮ নতুন কার্যকরী কমিটি গঠন করা হয়েছে।

পূর্ব লন্ডনের চিলড্রেন এডুকেশন সেন্টারে আয়োজিত এই সম্মেলনের প্রথম পর্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য ডা. রফিকুল হাসান খান, বিশেষ অতিথি ছিলেন উদীচী জাতীয় পরিষদ সদস্য গোপাল দাস। বিদায়ী কমিটির সাধারণ সম্পাদক নূরুল ইসলামের পরিচালনায় জাতীয় সংগীতের মাধ্যমে সভার কার্যক্রম শুরু হয়। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক সাহাব আহমেদ বাচ্চু। শোক প্রস্তাব পাঠ করেন সহ সাধারণ সম্পাদক আমিনা আলী। এরপর গঠন করা হয় বিষয় নির্ধারণী কমিটি।

সম্মেলনে সাধারণ সম্পাদকের রিপোর্ট পেশ করেন নূরুল ইসলাম, কোষাধ্যক্ষের রিপোর্ট পেশ করেন সেলিনা শফি। এসময় আলোচনায় অংশগ্রহণ করেন হামিদ মোহাম্মদ, আবিদ আলী, এমএ রশিদ, সাঈম চৌধুরী, সাগুফতা শারমিন, অসীম চক্রবর্তী প্রমুখ। সম্মেলনের দ্বিতীয় পর্বে হারুন অর রশিদকে সভাপতি, সাহাব আহমদ বাচ্চু সাধারণ সম্পাদক ও সেলিনা শফিকে কোষাধ্যক্ষ করে উদীচী যুক্তরাজ্য সংসদের নতুন কার্যকরী কমিটি গঠন করা হয়।

কমিটির নাম ঘোষণা করেন বিষয় নির্ধারণী কমিটির সদস্য সত্যব্রত দাস স্বপন। নতুন এই কমিটির সহ সভাপতি নির্বাচিত হয়েছেন আফতাব হোসেন, সত্যব্রত দাস স্বপন, গোপাল দাস, আমিনুর রহমান খান, নূরুল ইসলাম ও নূরুল ইসলাম কিসলু (বার্মিংহাম), সহ সাধারণ সম্পাদক জালাল উদ্দিন, আমিনা আলী, মুনজেরীন রশীদ ও রেবেকা সুলতানা।

কমিটির সদস্যরা হলেন জুবের আক্তার সোহেল, ড. হাসনীন চৌধুরী, জলি সুলতানা রশীদ, রাজিয়া রহমান, হেলেন ইসলাম, নাসিমা আলী, রওশন জাহান সিম্মি, সাঈম চৌধুরী, তৌহিদ চৌধুরী, বিনায়ক দেব জয়, শামসুল ইসলাম রুবেল, সুপর্ণা চক্রবর্তী, অসীম চক্রবর্তী, মতিউর তাজ, নাসিমা কাজল, সাগুফতা শারমীন তানিয়া, সেলিম মালিক, ইফতেখারুল হক পপলু, ডলি মালিক, শামসুল ইসলাম খান শাহীন (পোর্টসমাউথ)।

নতুন কমিটির নাম ঘোষণাকালে জানানো হয়, পরবর্তীতে কমিটির সদস্যদের মধ্য থেকে সম্পাদকীয় পরিষদ গঠন করা হবে এবং আরো কয়েকজন সক্রিয় সদস্যকে নির্বাহী কমিটিতে কো-অপ্ট করা হবে।

এছাড়া সম্মেলনে উদীচীর কার্যক্রম গতিশীল করতে একটি শক্তিশালী উপদেষ্টা পরিষদ গঠন করা হয়। উপদেষ্টা পরিষদের সদস্যরা হলেন ড. আহমদ জামান, ডা. রফিকুল হাসান খান জিন্নাহ, আবু মুসা হাসান, সৈয়দ এনামুল ইসলাম, মাহমুদ এ রউফ, হামিদ মোহাম্মদ, মুক্তিযোদ্ধা আমান উদ্দিন, আজিজ চৌধুরী, মুক্তিযোদ্ধা লোকমান হোসেন, লুসি রহমান, হরমুজ আলী, ডলি ইসলাম, নিসার আহমদ, সৈয়দ রকিব, ব্যারিস্টার মনোয়ার হোসেইন, মাহমুদুর রহমান বেণু, ড. আশফাক আহমদ ও ফারুক আলী।