‘একজন ইসহাক কাজল’ বইয়ের মোড়ক উন্মোচন

50

বিলেতবাংলা ডেস্ক, ২১ অক্টোবর: গত ১৮ অক্টোবর মঙ্গলবার সন্ধ্যায় পূর্ব লন্ডনে ব্যতিক্রমী এক অনুষ্ঠানের আয়োজন করে যুক্তরাজ্যের প্রাচীনতম বাংলা সাপ্তাহিক জনমত। রাজপথ ও কলম দুটোই যার দখলে লন্ডন প্রবাসী সেই বহুমাত্রিক মুক্তিযোদ্ধা সাংবাদিক ইসহাক কাজলকে ঘিরে অনুষ্ঠিত হলো এক ব্যতিক্রমী অনুষ্ঠান।

দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত এই সাংবাদিকের জীবন ও কর্ম নিয়ে ব্রিটেনসহ বহির্বিশ্বের প্রাচীনতম বাংলা সাপ্তাহিক জনমত প্রকাশিত ‘একজন ইসহাক কাজল’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয় এ অনুষ্ঠানে। স্বপরিবারে উপস্থিত ইসহাক কাজল সহকর্মী সহযোদ্ধাদের এই অকৃত্রিম ভালবাসায় আবেগাপ্লুত হয়ে তিনি বলেন, আপনাদের এই ভালোবাসা নিয়েই আমি বেঁচে আছি, চলে গেলেও এই ভালোবাসা সঙ্গে নিয়েই যেতে চাই।

জনমত সম্পাদক ও লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি নবাব উদ্দিন ও গবেষক ফারুক আহমেদের যৌথ সম্পাদনায় প্রকাশিত ‘একজন ইসহাক কাজল’ গ্রন্থে মুক্তিযোদ্ধা এই সাংবাদিককে নিয়ে দেশ বিদেশে বসবাসরত তার ৫৪ জন সহকর্মী, সহযোদ্ধা স্মৃতিচারণ করেছেন, তুলে ধরেছেন এই সাংবাদিকের জীবন ও কর্ম নিয়ে অনেক না জানা ঘটনা।

জনমত’র প্রধান সম্পাদক সৈয়দ নাহাস পাশা’র সভাপতিত্বে ও নির্বাহী সম্পাদক সাঈম চৌধুরীর সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার প্রেস নাদিম কাদির, ‘একজন ইসহাক কাজল’ গ্রন্থের দুই সম্পাদক নবাব উদ্দিন ও ফারুক আহমদ এবং জনমত’ পরিচালনা পরিষদের চেয়ারম্যান আতিক চৌধুরী।

ইসহাক কাজলের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন সাংবাদিক নজরুল ইসলাম বাসন, আবু মুসা হাসান, নাট্যকার শাকুর মজিদ, ইমদাদুল হক চৌধুরী, মাহবুব রহমান, রেজা আহমেদ ফয়সল চৌধুরী শুয়েব, সৈয়দ আনাস পাশা, মোহাম্মদ জোবায়ের, আব্দুল কাইয়ুম, রহমত আলী, বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাষ্ট ইউকের সভাপতি মুহিবুর রহমান মুহিব, শাহনুর খান, নজরুল ইসলাম, জনমতের ব্যবস্থাপনা পরিচালক আমিরুল ইসলাম চৌধুরী, বার্তা সম্পাদক মোসলেহ উদ্দিন আহমদ প্রমুখ।

ব্রিটেন প্রবাসী সাংবাদিক ইসহাক কাজল সাংবাদিকতার পাশাপাশি একজন সক্রিয় রাজনীতিক হিসেবে এই ৬৯ বছর বয়সেও রাজপথে স্বক্রিয়। বাংলাদেশের ওয়ার্কার্স পাটির ব্রিটেন শাখার সংগঠক ও কেন্দ্রীয় কমিটির সদস্য ছাড়াও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার সহ সভাপতির দায়িত্বও পালন করছেন তিনি।

অনুষ্ঠানে ইসহাক কাজলের বই বিক্রি করে বিয়ানীবাজারের গরীব মেধাবী ছাত্র, দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত মোঃ রোকনুজ্জামান রোকনকে সাহায্যের জন্য প্রায় ৬০০ পাউন্ড রোকনের ফান্ডে বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাষ্টের সভাপতির হাতে তুলে দেওয়া হয়। এসময় উপস্থিত ছিলেন বিয়ানীবাজার থানা জনকল্যাণ সমিতির সভাপতি জাহাঙ্গীর খান, সাধারণ সম্পাদক এম মাসুদ আহমদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক এমরান আহমদ, বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাষ্টের ট্রাষ্টি, সাংবাদিক আহাদ চৌধুরী বাবু, সাবেক কাউন্সিলার আব্দাল উল্লাহ,  প্রমুখ।