মুক্তিযোদ্ধাদের সম্মানে লন্ডনে সাংস্কৃতিক সন্ধ্যা

61

বিলেতবাংলা ডেস্ক, ১০ অক্টোবর:  একাত্তরে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শহীদরাসহ লড়াকু মুক্তিযোদ্ধাদের সম্মানে যুক্তরাজ্যের লন্ডনে অনুষ্ঠিত হলো বাংলা সাংস্কৃতিক সন্ধ্যা।

বাংলাদেশ হাই কমিশনের প্রেস উইংয়ের উদ্যোগে বৃহস্পতিবার পশ্চিম লন্ডনের নেহরু সেন্টার ও রোববার পূর্ব লন্ডরে ব্রাডি সেন্টারে ‘সামিট বাংলাদেশ ইভনিং’ নামে এই আয়োজন হয়।

 অনুষ্ঠানের চার বাংলাদেশি শিল্পীর অংশগ্রহণের কথা থাকলেও ভিসা জটিলতায় তারা আসতে পারেননি। লন্ডনপ্রবাসী বাংলাদেশি জনপ্রিয় সংগীতশিল্পী গৌরি চৌধুরী ও হাসি রাণীর পরিবেশন উপভোগ করেন দর্শকরা।

রোববার সন্ধ্যায় পূর্ব লন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে সঙ্গীত ছাড়াও কবিতা আবৃত্তি করেন কবি শামিম আজাদ, স্মৃতি আজাদ; নৃত্য পরিবেশন করেন সবিরা সুলতানা সনিয়া।

অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন হাই কমিশনের প্রেস মিনিস্টার নাদিম কাদির, গ্রেটার লন্ডন অ্যাসেম্বলি মেম্বার উম্মেষ দেশাই, সাংবাদিক সৈয়দ নাহাস পাশা ও চ্যানেল আই ইউরোরে ম্যানেজিং ডিরেক্টর রেজা আহমদ ফয়সল চৌধুরী শোয়েব।

ভিসা জটিলতায় বাংলাদেশি শিল্পীরা লন্ডনে পৌঁছাতে না পারায় দুঃখ প্রকাশ করে নাদিম কাদির বলেন, বাংলাদেশি ও প্রবাসী ব্রিটিশ বাংলাদেশি শিল্পীদের পরিবেশনে দেশীয় সংস্কৃতি তুলে ধরতেই হাই কমিশনের এই প্রয়াস।

লন্ডনপ্রবাসী শিল্পীদের পরিবেশনের প্রশংসার পাশাপাশি চার বাংলাদেশি শিল্পীকে নিয়ে ভবিষ্যতে অনুষ্ঠান করার আশা প্রকাশ করেন তিনি।

পরে নাদিম কাদির বলেন, পশ্চিম লন্ডনের নেহরু সেন্টারে ব্রিটিশ বাংলাদেশি শিল্পীদের নিয়ে হাই কমিশন এই প্রথমবারের মতো সাংস্কৃতিক অনুষ্ঠান করেছে। অনুষ্ঠানে বিপুলসংখ্যক বিদেশিও উপস্থিত ছিলেন। ভারপ্রাপ্ত হাই কমিশনার খন্দকার এম তালহা স্বাগত বক্তব্য রাখেন সেখানে।