নিজাম উদ্দিন লস্করের অনুবাদ গ্রন্থ নিয়ে ব্যতিক্রমধর্মী পাঠক আড্ডা

44

বিলেতবাংলা ডেস্ক,২৫ সেপ্টেম্বর:: বশিষ্ট মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, নাট্যকার ও লেখক নিজাম উদ্দিন লস্কর এর অনুবাদ গ্রন্থ ‘দ্যা মঙ্ক হু সোল্ড হিজ ফেরারি’ নিয়ে পাঠকদের উদ্যোগে ২৪ সেপ্টেম্বর শনিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয় ব্যক্তিক্রমধর্মী প্রকাশনা অনুষ্ঠান পাঠক আড্ডা।

সিলেট প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে কোন সভাপতি কিংবা বিশেষ কোন অতিথি ছিলেন না। ছিলো না কোন স্টেজ কিংবা নির্ধারিত কোন আলোচক। বইটি যারা কিনেছেন এবং পড়েছেন, তারাই আলোচনা করেছেন এই বইটি নিয়ে। বিদগ্ধজনের উপস্থিতিতে অনাড়ম্বর অনুষ্ঠানটি হয়ে ওঠে আড়ম্বরপূর্ণ।

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন লন্ডন বাংলা প্রেসক্লাবের ভাইস প্রেসিডেন্ট ও টাওয়ার হ্যামলেটস্্ কাউন্সিলের কমিউনিকেশনস্্ এডভাইজার মাহবুব রহমান। এরপর অনুবাদক নিজাম উদ্দিন লস্করের পরিচিতি তুলে ধরেন সাংবাদিক আহমেদ নুর। বইটি অনুবাদ করার প্রেক্ষাপট ও এর বিভিন্ন দিক তুলে ধরে সূচনা বক্তব্য রাখেন অনুবাদক নিজাম উদ্দিন লস্কর।

সিলেটের স্বনামধন্য আবৃত্তিশিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আমিনুল ইসলাম চৌধুরী লিটনের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা পর্বে অংশ নেন, বিশিষ্ট আইনজীবি দেওয়ান মিনহাজ গাজী, কবি দিলওয়ার এর কাব্য সমগ্র নিয়ে গবেষনাকারী অধ্যাপক আজির হাসিব, সিলেটের নাট্য চর্চার ওপর গবেষনাকারী শিক্ষক আলাউর রহমান, রোটারীয়ান মাহবুব সোবহানী চৌধুরী, গ্রামার স্কুল সিলেটের প্রিন্সিপাল সিরাজুল ইসলাম ফারুক, সিলেট গ্যাস ফিল্ডের ম্যানেজার প্ল্যানিং হেলাল উদ্দিন, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, ইমরান আহমদ মহিলা কলেজের সহকারী অধ্যাপক সাহেদ আহমদ, গবেষণা গ্রন্থ প্রবাসীর কথা’র লেখক নুরুল ইসলাম। আয়োজকদের পক্ষে ধন্যবাদ জ্ঞাপন করেন সিলেট ফটোগ্রাফিক সোসাইটি (এসপিএস) এর সাবেক সভাপতি, ব্যাঙ্কার মোহাম্মদ সাইফুল ইসলাম। আলোচনার ফাঁকে ফাঁকে ‘দ্যা মঙ্ক হু সোল্ড হিজ ফেরারী’র বিভিন্ন অংশ পাঠ করে শোনা লিটন চৌধুরী ও রোহেনা সুলতানা দিপু। কবিতা আবৃত্তি করেন এডভোকেট দেওয়ান মিনহাজ গাজী। রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন রানা সিনহা।

আলোচকরা জীবনকে ইতিবাচক ধারায় পরিবর্তন করতে যারা আগ্রহী, তাদেরকে এই অনুবাদ গ্রন্থটি পড়ার ও আত্মস্থ করার আহ্বান জানান। তাঁরা এই ধরনের আড়ম্বরহীন প্রকাশনা অনুষ্ঠান আয়োজনকে নতুন ধারার সূচনা হিসেবে উল্লেখ করেন এবং এইভাবে বই কিনে, বইটি পড়ে আলোচনায় অংশ নিয়ে লেখকদের আরেকটি বই প্রকাশের পথকে সুগম করতে সকলের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে সিলেট ডায়াবেটিস সমিতির সাধারণ সম্পাদক লোকমান আহমদ, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল সিদ্দিকী, সিলেট আইনজীবি সমিতির সাবেক সভাপতি এডভোকেট এ ইউ শহীদুল ইসলাম শাহীন, ঢাকা ট্রাষ্ট কলেজের চেয়ারম্যান খালেদ চৌধুরী, সিলেট সম্মিলিত নাট্য পরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন, সভাপতি মিশফাক আহমদ মিশু ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, সিলেট ফটোগ্রাফিক সোসাইটি (এসপিএস) এর সভাপতি ফরিদ আহমদ, সহসভাপতি আ ন ম জিয়া, সাধারণ সম্পাদক বাপ্পি ত্রিবেদি ও কোষাধ্যক্ষ ইফতেখার মনি, নাট্যব্যক্তিত্ব শামসুল বাসিত শেরো, লেখক ও নাট্যকার আনোয়ার হোসেন রনি, এসপিএস এর সাবেক সভাপতি ফখরুল ইসলাম ও আব্দুল মোনায়েম, সিলেট ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সাবেক সভাপতি আব্দুল বাতিন ফয়সল, সিলেট গ্যাস ফিল্ডের ডিজিএম আকবর আলী প্রমুখ উপস্থিত ছিলেন।