রাশিয়া চাইলেই ব্রিটেনের বিমানবাহিনীকে বসিয়ে দিতে পারবে’

48

বিলেতবাংলা ডেস্ক,২০ সেপ্টেম্বর: একটি মাত্র বিমান না ফেলেও কেবল মাত্র ৪০ জন পাইলটকে হত্যা করেই ব্রিটেনের অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান বহরকে বসিয়ে দিতে পারবে রাশিয়া।

ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রীর কাছে পাঠানো সেনাবাহিনীর অভ্যন্তরীণ মেমোতে এ আশংকা ব্যক্ত করেছেন দেশটির এক অবসরপ্রাপ্ত জেনারেল। এ খবর দিয়েছে ব্রিটেনের ফিনান্সিয়াল টাইমস।

গত এপ্রিল মাসে ১০ পৃষ্ঠার মেমোটি ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রীর কাছে পাঠানো হয়। এটি পাঠিয়েছিলেন জেনারেল রিচার্ড ব্যারোন্স। তিনি একই মাসে ব্রিটিশ জয়েন্ট ফোর্সেস কমান্ড থেকে অবসর নিয়েছেন।

এতে, ব্রিটিশ সেনাবাহিনীর নানা দুর্বলতার কথা তুলে ধরেছেন ব্যারোন্স।

তিনি বলেন, ব্রিটিশ বাহিনী দুর্বল প্রতিপক্ষের সঙ্গে লড়াইয়ে অভ্যস্ত। এমন দুর্বল প্রতিপক্ষের বিমান বাহিনী নেই, সেনা অভিযানের যোগ্যতা নেই বা ইলেক্ট্রনিক যুদ্ধ জানে না। প্রচলিত ব্যালিস্টিক বা ক্রুজ ক্ষেপণাস্ত্রও এসব প্রতিপক্ষের নেই।

কিন্তু অত্যাধুনিক অস্ত্র-শস্ত্র সজ্জিত শক্তিশালী কোনো দেশের বিরুদ্ধে লড়াইয়ের অভিজ্ঞতা ব্রিটেনের নেই উল্লেখ করে তিনি রাশিয়াকে নিজ দেশের শত্রু হিসেব চিহ্নিত করেছেন।

তিনি বলেন, রাশিয়ার সঙ্গে বড় ধরণের লড়াই শুরু হলে ব্রিটিশ রাজকীয় বিমান বাহিনী বড়জোর হোয়াইট হল নামে পরিচিত লন্ডনের গুরুত্বপূর্ণ সরকারি ভবনসহ রানীর প্রাসাদ এলাকা কেবল রক্ষা করতে পারবে।

তিনি আরো বলেন, বিমানবাহী যুদ্ধজাহাজ এবং আমেরিকার তৈরি অত্যাধুনিক এফ-৩৫ বিমান বহরের মতো ব্যয়বহুল সামরিক সরঞ্জামের ওপর বেশি গুরুত্ব দিয়েছে ব্রিটেন।

অত্যাধুনিক এসব বিমান রাশিয়ার জন্য গুলি করে ফেলার কোনো প্রয়োজনই নেই বরং এসব বিমান চালনায় নিযুক্ত ৪০ পাইলটের বাসভবনে হামলা করে তাদের মেরে ফেললেই ব্রিটিশ বিমান বাহিনী বসে পড়বে বলে আশংকা প্রকাশ করেন ব্যারোন্স।