বাংলাদেশে মঙ্গলবার ঈদুল আজহা পালিত হচ্ছে

40

বিলেতবাংলা ডেস্ক, ১৩ সেপ্টেম্বর:  বাংলাদেশে মঙ্গলবার পবিত্র ঈদুল আজহা পালিত হচ্ছে। পশু কোরবানির মধ্য দিয়ে সারাদেশে পালিত হচ্ছে এ উৎসব। তবে বৃষ্টির কারণে দুর্ভোগে পড়েছেন অনেকেই। সকাল থেকেই ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে ভারী বৃষ্টি শুরু হয়েছে। ফলে বৃষ্টি মাথায় নিয়েই শুরু হলো পবিত্র ঈদুল আজহা। বিকেলে তা আরো বাড়ার সম্ভাবনা রয়েছে।

সেই আদর্শকে সমুন্নত রেখে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশের মুসলমানরাও পশু কোরবানীর মাধ্যমে পালন করছে ঈদ উৎসব। এদিকে বৃষ্টির মধ্যেই সকালে রাজধানীর জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। এতে শরিক হন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সোমবার রাত থেকেই হঠাৎ হঠাৎ এ বৃষ্টি হতে দেখা যায়।

ঈদ আনন্দে বৃষ্টি বাগড়া দেয়ায় ঈদগাহ ছেড়ে মসজিদে মসজিদে নামাজ পড়তে হচ্ছে মুসল্লিদের। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। দেশের সংবাদপত্রগুলো প্রকাশ করেছে বিশেষ সংখ্যা। সরকারি-বেসরকারি টেলিভিশন চ্যানেল ও বেতার থেকে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করছে।

এবার ঈদুল আজহা উপলক্ষে বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন টানা ছয় দিনের ছুটি ভোগ করছেন। এদিকে ঈদ জামাত শেষেই সবাই ব্যদস্ত হয়ে পড়েছেন পশু কোরবানির তোড়জোড়ে।

তবে বৃষ্টির কারণে এই নিয়ে সমস্যাপয় পড়ার কথাও জানিয়েছেন অনেকে। পশুর বর্জ্যা যাতে পরিবেশ দূষণ না ঘটায়, সে দিকে সবাইকে মনোযোগ রাখতে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কোরবানির পশুর বর্জ্য অপসারণের উপর বেশ জোর দিয়েছে বিভিন্ন নগরীর কর্তৃপক্ষ।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন ৪৮ ঘণ্টার মধ্যে বর্জ্যর অপসারণের ঘোষণা দিয়েছে। নির্দিষ্ট স্থানে পশু কোরবানির আহ্বান জানানোর পাশাপাশি বর্জ্যয় অপসারণে দুই সিটি করপোরেশনে ১০ হাজার ৫৪৪ জন পরিচ্ছন্নতাকর্মী কাজ করবেন বলে জানানো হয়েছে। বরাবরের মত এবারো ঈদের দিন সকালে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন।

প্রধানমন্ত্রী শুভেচ্ছা বিনিময় করেন গণভবনে। ঈদ উপলক্ষে সরকারি ও বেসরকারি গুরুত্বপূর্ণ ভবনগুলোতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। বিভিন্ন সড়ক ও গুরুত্বপূর্ণ স্থাপনা ইতোমধ্যে সাজানো হয়েছে মনোরম সাজে। রাতে থাকছে আলোকসজ্জার ব্যবস্থা। দেশের বিভিন্ন হাসপাতাল, কারাগার, সরকারি শিশু সদন, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, আশ্রয়কেন্দ্র, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রগুলোতে বিশেষ খাবার পরিবেশন করা হবে।

ঈদ উপলক্ষ সরকারি-বেসরকারি টেলিভিশন চ্যালেনগুলো কয়েকদিন ধরে প্রচার করছে বিশেষ অনুষ্ঠান। সংবাদপত্রগুলোও এ উপলক্ষে বিশেষ সংখ্যা প্রকাশ করেছে। ঈদের উৎসবের জন্যপ রাজধানীসহ দেশের বিনোদন কেন্দ্রগুলো নতুন করে সেজেছে।

এদিকে সোমবার সন্ধ্যা ছয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে—ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, রাজশাহী, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। আবহাওয়া অধিদপ্তর থেকে আরো জানানো হয়, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি ধরনের সক্রিয় রয়েছে। তাই বৃষ্টির আশঙ্কা প্রবল।