১২ সেপ্টেম্বর সোমবার পবিত্র ঈদুল আযহা, ব্রিটেনের কোথায় কখন পবিত্র ঈদুল আযহার জামাত

71

বিলেতবাংলা ডেস্ক, ১১ সেপ্টেম্বর: ব্রিটেনসহ ইউরোপে প্রতি বছর সৌদি আরবের সাথে মিল রেখে ঈদুল ফিতর ও ঈদুল আযহা উদযাপন করা হয়। এবারো সৌদি আরবের সাথে মিল রেখে ১২ই সেপ্টেম্বর সোমবার পবিত্র ঈদুল আযহা পালন করবেন ব্রিটেনসহ ইউরোপের মুসলমান।

ব্রিটেনের প্রায় সকল মসজিদে অনুষ্ঠিত হবে একাদিক ঈদ জামাত। এর মধ্যে এবারো পূর্ব লন্ডনের মাইল এন্ড স্টেডিয়ামে খোলা মাঠে সকাল ৯টায় অনুষ্ঠিত হবে বৃহত ঈদ জামাত। এতে ইমামতি করবেন রেডকোর্ট মসজিদের খতিব শায়েখ ফখরুল ইসলাম। এছাড়া বরাবরের মত ইস্ট লন্ডন মসজিদে অনুষ্ঠিত হবে পরপর পাঁচটি জামাত। যথা ক্রমে সকল ৭টা, সাড়ে ৮টা, সাড়ে ৯টা, সাড়ে ১০ ও সাড়ে ১১টায়।

ব্রিকলেইন জামে মসজিদে ৪টি জামাত হবে । যথাক্রমে সকাল ৮টা, ৯টা, ১০টা ও সাড়ে ১১ ঘটিকায়। দারুল উম্মাহ মসজিদ এন্ড ইসলামিক সেন্টারে ৪টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে যথাক্রমে সাড়ে ৭টা, সাড়ে ৮টা, সাড়ে ৯টা ও সাড়ে ১০টা। বায়তুল আমান মসজিদ বেথনালগ্রীনে ৪টি জামাত অনুষ্ঠিত হবে। যথাক্রমে সকাল ৮টা, ৯টা, ১০টা ও ১১ঘটিকায়। পপলার সেন্ট্রাল মসজিদে ৪টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। যথাক্রমে ৮টা, ৯টা, ১০টা ও ১১ ঘটিকায়।

মারকাজি মসজিদ লন্ডন ই১ এ অনুষ্ঠিত হবে ১টি জামাত সকাল ৯টায়, ডকল্যান্ড মদিনা মসজিদে অনুষ্ঠিত হবে ২টি জামাত যথাক্রমে সকাল ৮টা ও ৯টায়, মাজাহিরুল উলুম মাদ্রাসায় অনুষ্ঠিত হবে ৪টি ঈদ জামাত। যথাক্রমে সকাল ৮টা, ৯টা, ১০টা ও ১১টায়এ ফর্ডস্কয়ার মসজিদে ৫টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। যথাক্রমে ৭টা, ৮টা, ৯টা, ১০টা ও ১১ঘটিকায়।

শাহজালাল জামে মসজিদ ব্রিস্টলে ৩টি জামাত হবে, যথাক্রমে সকাল সাড়ে ৮ঘটিকা (মহিলা), সকাল সাড়ে ৯ঘটিকা, সাড়ে ১০ঘটিকায়। ব্রিস্টল সেন্টাল মসজিদের সকাল ৯ঘটিকা ও ১০ ঘটিকায়। ওয়াপিং নূরানী মসজিদ এন্ড কার্লচারাল সেন্টারে সকাল সাড়ে ৮ঘটিকা ও ১০টায় জামাত অনুষ্ঠিত হবে।

জালালাবাদ মসজিদ লুটনে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮ঘটিকা ও সাড়ে ১০ঘটিকায়। ইষ্টহাম বাংলাদেশি ইসলামিক ট্রাষ্টের উদ্যোগে সকাল ৭টা, ৮টা ও সাড়ে ৯ঘটিকায় পৃথক পৃথক ঈদ জামাল অনুষ্ঠিত হবে। ম্যানচেষ্টার শাহজালাল মসজিদ এন্ড কার্লচারাল সেন্টারে সকাল সাড়ে ৮টা সাড়ে ৯টা ও সাড়ে ১০ঘটিকায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। মদিনা মসজিদ ওয়েষ্ট ফেরী ডকল্যান্ডে সকাল ৯টা ও ১০টায় দুটি জামাত হবে।

ওল্ডহাম সেন্টাল মসজিদে সকাল ১০টায় একটি জামাত অনুষ্টিত হবে। গ্লডউইক জালালাবাদ জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়। বার্মিংহামে মসজিদ ই উসমান মাউন্ট স্ট্রিট ওয়ালসলে দুটি জামাত অনুষ্ঠিত হবে যথাক্রমে সকাল ৭.৪৫মিনিট ও ১০টায়। জালালাবাদ মসজিদ আলবার্ট রোড়ে দুটি জামাত অনুষ্ঠিত হবে। যথাক্রমে সকাল সাড়ে ৮টা ও সাড়ে ৯টায়।

বার্মিংহামের স্পার্কবুকের গোল্ডেন রোডের পাশে একার্স পার্কে সকাল নয়টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

কার্ডিফ শাহজালাল মস্ক এন্ড ইসলামিক কার্লচারাল সেন্টার ২টি জামাত অনুষ্ঠিত হবে, যথাক্রমে সকাল ৮টা ও সাড়ে ৯ঘটিকায়, রিবার সাইড জালালিয়া মস্ক এন্ড ইসলামিক সেন্টারে ২টি জামাত অনুষ্ঠিত হবে। যথাক্রমে সকাল ৮টা ও ১০টায়।