আনোয়ার শাহজাহানের স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা’ বইয়ের মোড়ক উন্মোচন

3521

মুক্তিযুদ্ধে সরকারি খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা নিয়ে প্রকাশিত “স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা” বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। গত বৃহস্পতিবার বিকাল ৫ ঘটিকার সময় বাংলা একাডেমী নজরুল মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করেন বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশ রাইফেলস এর সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব .) মোহাম্মদ আজিজুর রহমান বীর-উত্তম। এ সময় আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ রম্য লেখক ও বাংলাদেশ ডাক বিভাগের সাবেক মহাপরিচালক আতাউর রহমান, বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) মাসুদুর রহমান বীর প্রতীক, বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক কর্মকর্তা হোসেন আহমদ ও বইপত্র প্রকাশনের মাহবুবুর রহমান বাবু প্রমুখ।

উপস্থিত অতিথিরা ‘স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা’ বইকে মুক্তিযুদ্ধের আক্ষরিক দলিল হিসেবে উল্লেখ করেন। সেই সাথে বইটির লেখক আনোয়ার শাহজাহানকে এরকম গবেষণামূলক বই বর্তমান প্রজন্মকে উপহার দেয়ার জন্য ধন্যবাদ প্রদান করেন।

স্বাধীনতাযুদ্ধে বীরত্ব প্রদর্শনের জন্য যুদ্ধকালীন ও পরবর্তী সময়ে বাংলাদেশ সরকার মুক্তিযোদ্ধাদের বিভিন্ন ধরণের পদক প্রদান করে। ১৯৭৩ সালের ১৫ ডিসেম্বর বাংলাদেশ গেজেটের একটি অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে এই পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়।

বর্তমানে ৬৭৬ জন খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা রয়েছেন। এর মধ্যে বীরশ্রেষ্ঠ ৭ জন, বীর উত্তম ৬৮ জন, বীর বিক্রম ১৭৫ জন ও বীর প্রতীক ৪২৬ জন।

স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে দুইখন্ডে প্রকাশিত হচ্ছে বইটি। প্রথমখন্ডে রয়েছে বীরশ্রেষ্ঠ ৭ জন, বীর উত্তম ৬৮ জন ও বীর বিক্রম ১৭৫ জন মুক্তিযোদ্ধার বীরত্বগাথা। দ্বিতীয়খণ্ডে রয়েছে ৪২৬ জন খেতাবপ্রাপ্ত বীর প্রতীক মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা।

“স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা” প্রথম খন্ড বইটি প্রকাশিত হয়েছে ঢাকার বইপত্র প্রকাশন থেকে। প্রথম খন্ড বইটির পৃষ্ঠা সংখ্যা ৩১০ এবং বইটির মুল্য ৬০০ টাকা।

বইটির লেখক আনোয়ার শাহজাহানের জন্ম সিলেটের গোলাপগঞ্জে। এ পযন তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৫টি। তিনি বর্তমানে তিনি লন্ডনে একটি অনলাইন বাংলা সংবাদপত্রে সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন । “স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা Ô ৫ম বই।
অন্যদিকে, লেখক আনোয়ার শাহজাহান বিলেতে অবস্থান করায় মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি। বিলেতে তিনি বই হাতে পেয়ে যারা বই প্রকাশে বিভিন্নভাবে সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে এক প্রতিক্রিয়ায় বলেন,

দীর্ঘ প্রতীক্ষার পর আমার “স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা” বইটি হাতে পেয়ে পরম মমতায় আকরে ধরি। এটি একটি অবিস্মরণীয় মুহূর্ত। আমার প্রতিটি বইগুলোই হচ্ছে আমার সন্তানের মত আপন।
তিনি বলেন, বইটি প্রকাশে বিভিন্ন ভাবে যে সকল খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যরা তথ্য প্রদান করে সহযোগীতা করছেন তাঁদের সকলের কাছে কৃতজ্ঞ।

তিনি বলেন, বইটি প্রকাশে বিভিন্ন সময়ে যাদের কাছ থেকে পরামর্শ পেয়েছি তারা হলেন, বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) আজিজুর রহমান বীর-উত্তম, সমাজ বিজ্ঞানী ড. রেণু লুৎফা, লেখক ও গবেষক ফারুক আহমদ, দৈনিক প্রথম আলোর সালাহ উদ্দিন খোকন, কবি হামিদ মোহাম্মদ, কবি আনোয়ার আল হাদী প্রমূখ।

বইপত্র প্রকাশনের প্রকাশক মাহবুবুর রহমান বাবু বইটি প্রকাশ করার জন্য তাকে আনোয়ার শাহজাহান অনেক ধন্যবাদ জানান।
বইটি বই মেলায় বইপত্র প্রকাশনের (১২৭ ও ১২৮ নম্বর) স্টলে পাওয়া যাবে ।