ব্রিটিশ-বাংলাদেশী প্রতিনিধি দলের সাথে আলোচনা: কারি শিল্পের সংকট সমাধানের আশ্বাস ব্রিটিশ প্রধানমন্ত্রীর

168

বিলেতবাংলা ডেস্ক, ২১ মে: কারি শিল্পের সংকট ও সমস্যা সমাধানে সহজ উপায় খুঁজে বের করতে ব্রিটিশ বাংলাদেশী প্রতিনিধি দলের সাথে আলোচনা করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। কারি ইন্ডাষ্ট্রির ষ্টাফসংকটসহ  আনুসাঙ্গিক সমস্যা সমাধানে সরকার এই শিল্পের সাথে সংশ্লিষ্টদের সাথে নিয়ে একটি সহজ উপায় বের করতে চায়।

গতকাল ২০মে দুপুরে পূর্ব লন্ডনের সিটি আরবার হোটেলে এক সংবাদ সম্মেলনে ব্রিটিশ কারি এওয়ার্ডের প্রবর্তক ও ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির  নবনির্বাচিত প্রেসিডেন্ট এনাম আলী এমবিই সাংবাদিকদের কাছে এই তথ্য প্রকাশ করেন।  তিনি বলেন,  ১৯মে  তার নেতৃত্বে ৯ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল ব্রিটিশ প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এ আশ্বাস দেন।

সংবাদ সম্মেলনে প্রতিনিধি দলের সদস্যদের মধ্যে এ  সময়  উপস্থিত ছিলেন বশির আহমদ, সাংবাদিক শফিকুল ইসলাম, কাউন্সিলার ও বিশিষ্ট ব্যবসায়ী জাহাঙ্গির হক, ড. সানাওর চৌধুরী ও   শাহানুর খান। এনাম আলী এমবিই সাংবাদিকদের জানান কারি ইন্ডাষ্ট্রির সমস্যা সমাধানে তিনি কাজ করে যাচ্ছেন, ব্রিটিশ কারির প্রমোটার হিসেবে তিনি সরকারের বিভিন্ন দপ্তরে ৭০ পৃষ্টার একটি প্রতিবেদন জমা দেন। এরই আলোকে ১৯মে  ৯ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন। প্রতিনিধি দলের অন্যান্যদের মধ্যে  রয়েছেন  বিবিসিসিএ সেক্রেটারি শাহানুর খান, প্রেসিডেন্ট থেমস ভেলী গিল্ড অব বাংলাদেশী রেস্টুরেটার, আব্দুল মোহাইমিন মিয়া, এশিয়াটিক লিমিডেট ডিরেক্টর  শফিকুল ইসলাম (রেস্টুরেন্ট সাপ্লায়ার), ফাউন্ডার ও দাবওয়ালের ডিরেক্টর শাহ জলফুকার আলী, একাউনটেন্ট ড. সানওয়ার চৌধুরী,  টিভি হোস্ট ও এন্টারপ্রেরনার কাউন্সিলার জাহাঙ্গির হক, বিবিসিসিআই ও ফ্রেনসাইজ রেস্টুরেন্ট গ্রুপের  ডিরেক্টর  বশির আহমদ। সাক্ষাৎ কালে প্রতিনিধি দল এই শিল্পের বিভিন্ন দিক এবং সমস্যা গুলো ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেন। এনাম আলী এমবিই সাংবাদিকদের বলেন, আমার বিশ্বাস সংকট সমাধানে আমরা একটি লক্ষ্যে পৌঁছাতে পারবো। এনাম আলী  এমবিই আরো বলেন  কারি ইন্ডাষ্টির সমস্যা নিয়ে ১০ নাম্বার ডাউনিং ষ্ট্রীটে প্রধানমন্ত্রী নিজে আগ্রহী হয়ে প্রতিনিধি দলের সাথে কথা বললেন এটি একটি ঐতিহাসিক পদক্ষেপ, আমার বিশ্বাস এর মাধ্যমে সমস্যা সমাধানের দ্বার উম্মোচিত হবে। তিনি কারি শিল্পের সংকট সমাধানে মিডিয়াসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। সংবাদ সম্মেলন পরিচালনা করেন প্রতিনিধি দলের অন্যতম সদস্য বিবিসিসিআই’র ডিরেক্টর  সাংবাদিক শফিকুল ইসলাম। এছাড়া কারি ইন্ডাস্ট্রির বিভিন্ন সমস্যা ও সমাধানের উপায় নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব  দেন প্রতিনিধি দলের সদস্য জাহাঙ্গীর হক,বশির আহমেদ, সানাওয়ার চৌধুরী ও শফিকুল ইসলাম।