জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতরণ করলেন প্রধানমন্ত্রী

61

 

বিলেতবাংলা ডেস্ক, ১২ মে:  বুধবার  ১২ মে বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই পুরস্কার বিতরণ করেন তিনি। খবর বাসসের

জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৪তে শ্রেষ্ঠ অভিনেতার (প্রধান চরিত্র) পুরস্কার লাভ করেছেন, এক কাপ চা’ ছায়াছবির জন্য চিত্র নায়ক ফেরদৌস আহমেদ। শ্রেষ্ঠ অভিনেত্রী হয়েছেন যৌথভাবে চিত্র নায়িকা মৌসুমী ও বিদ্যা সিনহা মীম।

অনুষ্ঠানে আজীবন সন্মাননা লাভ করেন অভিনেতা সৈয়দ হাসান ইমাম এবং অভিনেত্রী রাণী সরকার।

পুরস্কার হিসেবে ১৮ ক্যারেট স্বর্ণের তৈরি ১৫ গ্রাম ওজনের ট্রফি নগদ অর্থের চেক এবং সার্টিফিকেট প্রদান করা হয়।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ ছিলেন তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান একেএম রহমতউল্লাহ এমপি এবং তথ্য সচিব মরতুজা আহমেদ। পুরস্কার প্রদানের পূর্বে সাইটেশন প্রদর্শন করা হয়।

শ্রেষ্ঠ চলচ্চিত্র ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’র জন্য প্রযোজক মাসুদ পথিক জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪ লাভ করেন। শ্রেষ্ঠ পরিচালক হয়েছেন জাহিদুর রহমান অঞ্জন তার ‘মেঘমল্লার’ ছায়াছবির জন্য। শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ’গাড়িওয়ালা’।

শ্রেষ্ঠ গায়ক হয়েছেন মাহফুজ আনাম জেমস এবং শ্রেষ্ঠ গায়িকা যৌথভাবে রুনা লায়লা ও মমতাজ।

এছাড়া প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন- শ্রেষ্ঠ অভিনেতা (পার্শ্বচরিত্র) শাহ মো. এজাজুল ইসলাম, শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ্বচরিত্র চিত্রলেখা গুহ, শ্রেষ্ঠ অভিনেতা (খল চরিত্র) তারিক আনাম খান, শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা মিশা সওদাগর, শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক ড. সাইম রানা, শ্রেষ্ঠ শিশু শিল্পী আবির হোসাইন, শিশু শিল্পী হিসেবে বিশেষ পুরস্কার মারজান হোসাইন জারা।

শ্রেষ্ঠ গীতিকার ও সুরকারের পুরস্কার লাভ করেন যথাক্রমে মাসুদ পথিক ও বেলাল খান।

শ্রেষ্ঠ কাহিনীকার মরহুম আখতারুজ্জামান ইলিয়াসের পক্ষে পুরস্কার গ্রহণ করেন তার ভাই নুরুজ্জামান ইলিয়াস, শ্রেষ্ঠ চিত্রনাট্যকার সৈকত নাসির, শ্রেষ্ঠ সংলাপ জাহিদুর রহমান অঞ্জন, শ্রেষ্ঠ সম্পাদক তৌফিক হোসেন চৌধুরী, শ্রেষ্ঠ শিল্প নির্দেশক মারুফ সামুরাই, শ্রেষ্ঠ চিত্রগ্রাহক মোহাম্মদ হোসেন, শ্রেষ্ঠ শব্দ গ্রাহক রতন পাল, শ্রেষ্ঠ পোশাক ও সাজ সজ্জাকার কনক চাঁপা চাকমা এবং শ্রেষ্ঠ মেকাপম্যানের পুরস্কার লাভ করেন আব্দুর রহমান।