আলতাব আলী পার্কে মহান মে দিবসের গণসমাবেশ ও গণসংগীত অনুষ্ঠিত

62

আনসার আহমেদ উল্লাহ।।

‘মহান মে দিবসের চেতনায় সারা বিশ্বের শ্রমজীবী মানুষ উজ্জীবিত হোক; শোষণমুক্ত সমতার বিশ্ব গড়ার সংগ্রামে নিয়োজিত পৃথিবীর সকল শ্রমজীবী মানুষের প্রতি লড়াকু সংহতি’- এই শ্লোগানকে সামনে রেখে ১ মে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে বিকেলে আন্তর্জাতিক শ্রমিক দিবসের গনসমাবেশ ও গণসংগীতের আয়োজিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, সারা বিশ্বের অধিকাংশ মানুষ শ্রমিক, যারা তাদের শ্রম, মেধা দিয়ে সভ্যতাকে এগিয়ে নিয়ে যাচ্ছে, কিন্তু তার নিজের ভাগ্যের পরিবর্তন ঘটছে না। মালিক ও শাসক শ্রেণীর শোষণ বঞ্চনার বিরুদ্ধে শ্রমজীবী মানুষের নিজ অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার আন্দোলনকে সফল করার জন্য ঐক্য বদ্ধ লড়াই গড়ে তুলতে হবে।

সমাবেশ থেকে রানা প্লাজা, তাজরিন, স্পেকট্রাম ঘটনা সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে কর্মস্থলে হতাহত শ্রমিকদের পুনর্বাসন, দোষীদের অবিলম্বে শাস্তি, শ্রমিকদের নিরাপদ কর্মস্থল নিশ্চিত ও ন্যায্য মজুরির দাবি জানানো হয়।

 

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন বাংলাদেশি ওয়ার্কার্স কাউন্সিল- যুক্তরাজ্যের আহবায়ক এডভোকেট আবেদ আলী আবিদ; পরিচালনা করেন বাংলাদেশি ওয়ার্কার্স কাউন্সিল- যুক্তরাজ্যের সদস্য সচিব শাহরিয়ার বিন আলী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- টাওয়ার হ্যামলেটসের Deputy মেয়র Cllr Rachel Saunders, ইউনাইট ইউনিয়নের চীফ অফ স্টাফ এনড্র মারী; ব্রিটেনের পরিবহন শ্রমিক নেতা অ্যালেক্স গরডন ; লেবার পার্টির জি এল এ প্রার্থী উন্মেষ দেশাই, ব্রিটিশ কমিউনিসট পার্টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রবার্ট গ্রিফিথ, সিপিবি-যুক্তরাজ্যের সভাপতি ডা আহমেদ জামান, বর্ণবাদ বিরোধী আন্দোলনের সংগঠক- গবেষক ডেভিড রোসেনবারগ, শ্রমিক আন্দোলনের ইতিহাসবিদ প্রফেসর মেরী ডেভিস, উদীচীর কেন্দ্রীয় নেতা রফিকুল হাসান খান জিন্নাহ, পূর্ব লন্ডনে বর্ণবাদ বিরোধী যুব আন্দোলনের নেতা নাসির উদ্দিন নাজ, যুব ইউনিয়নের সভাপতি ইফতেখারুল হক পপ্লু, সাধারণ সম্পাদক নাসরিন আহমেদ মঞ্জরী, নারী দিগন্তের সাধারণ সম্পাদক নাসিমা কাজল প্রমুখ।

 

এছাড়া সভায় উপস্থিত থেকে সংহতি প্রদান করেন ভেনিজুয়েলার রাষ্ট্রদূত, লেবার পার্টির নেতাকর্মী বৃন্দ, অন্যান্য বিভিন্ন দেশের শ্রমিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ, ব্রিটেনের মূলধারার ট্রেড ইউনিয়ন ও বামপন্থী রাজনৈতিক দলসমূহ, বাংলাদেশের প্রগতিশীল বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ, প্রগতিশীল ব্যক্তি বর্গ ও বিভিন্ন সেক্টরে কর্মরত প্রবাসী বাঙালী শ্রমিক ।

বাংলাদেশি ওয়ার্কার্স কাউন্সিল- যুক্তরাজ্য অনুষ্ঠানটি আয়োজন করে। অনুষ্ঠানটি সফল করার জন্য ব্রিটেনের বিভিন্ন ট্রেড ইউনিয়ন ও গণ মাধ্যম সহযোগিতা করেছে।

সমাবেশে হেমাঙ্গ বিশ্বাস, সলিল চৌধুরীর সহ বিভিন্ন কালজয়ী গণসংগীত পরিবেশন করেন বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী- যুক্তরাজ্যের শিল্পীবৃন্দ।