পৃথিবী থেকে ক্রমেই মুছে যাবে যৌনতা?

154

আর মাত্র ৩০ থেকে ৪০ বছর। তার পরেই কি পৃথিবী থেকে মুছে যাবে সেক্স? ষড়রিপুর প্রথম রিপু কি ক্রমশ মৃত্যুর দিন গুণছে? তেমনই আশঙ্কা প্রকাশ করছেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হেনরি গ্রিলি। সম্প্রতি ‘The End of Sex’ নামে একটি প্রবন্ধ লিখেছেন তিনি। সেই প্রবন্ধেই সেক্সের বিদায় ঘণ্টা বেজে গেছে বলে মতামত প্রকাশ করেছেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের আইন ও জিনতত্ত্বের অধ্যাপক হেনরি গ্রিলি।

 

বিখ্যাত বিজ্ঞানভিত্তিক উপন্যাস The Brave New World-এ অ্যালডাস হাক্সলের মতামতকেই সমর্থন করেছেন গ্রিলি। সেখানেও সেক্সের আয়ু আর বেশিদিন নয় বলে মত প্রকাশ করেছিলেন হাক্সলে। আর মাত্র ২০ বছর, খুব বেশি হলে ৪০, তার মধ্যেই বংশবিস্তারের জন্য সেক্সের প্রয়োজন ফুরিয়ে যাবে বলে নিজের প্রবন্ধে দাবি করেছেন হেনরি গ্রিলি। নিয়মিত নয়, ভবিষ্যতে মাঝেমধ্যে রিফ্রেশমেন্টের জন্য সেক্স হলেও তার সঙ্গে বংশবিস্তারের কোনো প্রয়োজন থাকবে না।

 

এরপর থেকে বংশবিস্তার পুরোপুরি বিজ্ঞানিক পদ্ধতিতে হবে বলে দাবি করেছেন গ্রিলি। কোনো নারী-পুরুষ সন্তানের জন্ম দিতে চাইলে টেস্টটিউব পদ্ধতিতে পুরুষের স্পার্ম ও মহিলার ওভাম সংগ্রহ করে কৃত্রিম ভাবে সন্তানের জন্ম দেওয়া হবে। হারিয়ে যাবে সেক্স সম্পর্কে পুরনো দিনের ধ্যান-ধারণা। অন্তত বিশ্বের উন্নত দেশগুলো এই পদ্ধতির আশ্রয় নেবে বলে দাবি করেছেন অধ্যাপক গ্রিলি।

সূত্র: এই সময়