ইংল্যান্ডে ৫ মাসে মাত্র ১ রোগি দেখে ১শ ৬৫ হাজার পাউন্ড বিল!

98

 

বিলেতবাংলা ডেস্ক    ৭ এপ্রিল:   : ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিস সংক্ষেপে এনএইচএস নিয়ে তোলপাড় চলছে। একদিকে এনএইচএসের ব্যয় কমানো। অন্যদিকে সপ্তাহে ৭ দিন সার্ভিস চালুর পরিকল্পনা নিয়ে সরকার এবং দেশের জুনিয়র ডাক্তরাররা মুখোমুখি অবস্থায় আছেন। এরমাঝেই খবর বেরিয়েছে, বেসরকারী প্রতিষ্ঠান ৫ মাসে মাত্র ১ রোগি দেখে প্রায় ১শ ৬৫ হাজার পাউন্ড বিল নিয়ে গেছে।

বিভিন্ন সূত্র জানিয়েছে, ওয়েস্ট মিডল্যান্ডসে রোগিদের বাড়ি বাড়ি গিয়ে সার্ভিস দেয়ার লক্ষ্যে খুব উচ্চমূল্যের প্রাইমকেয়ার নামে একটি প্রাইভেট কোম্পানীকে হায়ার করেছিল এনএইচএস ইংল্যান্ড। প্রাইমকেয়ার নামে ওই প্রতিষ্ঠানটিকে ওয়েস্ট মিডল্যান্ডস এলাকায় যেসব রোগি জিপির বাইরে পড়ে যান তাদের দেখার জন্য হায়ার করা হয়েছিল। তাদের সঙ্গে ১শ ৬৩ হাজার ২শ ৩৩ পাউন্ডের চুক্তি ছিল। সেই সঙ্গে প্রতি জিপি ভিজিটবাবদ অতিরিক্ত ৮০ পাউন্ড এবং টেলিফোন কনসালটেন্টবাবদ অতিরিক্ত ৩০ পাউন্ড করে পরিশোধ করে এনএইচএস। গত সপ্তাহে প্রাইমকেয়ারের সঙ্গে এনএইচএসের এ চুক্তি শেষ হয়েছে। কিন্তু ওই প্রতিষ্ঠানটি গত ৫ মাসে মাত্র ১টি রোগি দেখেছে এবং ১৮টি টেলিফোন কনসালটেশন করেছে। অথচ তাদেরকে ১শ ৬৫ হাজার পাউন্ড পরিশোধ করেছে এনএইচএস।

লিবডেম লিডার টিম ফ্যারন এনএইচএসের অপব্যয়ের তীব্র সমালোচনা করে বলেছেন, অর্থ ব্যয়ের ব্যাপারে এনএইচএস এবং সরকারকে আরো বেশি সতর্ক হওয়া উচিত। তবে এনএইচএসের মূখপাত্র ওই এলাকায় সে সময় এরচেয়ে কম অর্থ ব্যয়ে কোনো সার্ভিস পাওয়া যায়নি।