আঙুলের ছাপ অপব্যবহারে ৩০০ কোটি টাকা জরিমানা

75

 

বিলেতবাংলা ডেস্ক, ৪এপ্রিল:  সিম নিবন্ধনের জন্য সংগৃহীত আঙুলের ছাপের অপব্যবহার করলে মোবাইল ফোন অপারেটরদের ৩০০ কোটি টাকা জরিমানা করা হবে। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এই তথ্য জানান।

মোহাম্মদ শফিউল আলম জানান, আঙুলের ছাপ সংরক্ষণ করা হয় না বলে অপব্যবহারের সুযোগও নেই। এরপরও যদি কোনো নাগরিক আঙুলের ছাপ দিয়ে ক্ষতিগ্রস্ত হন, তাহলে যে অপারেটর ছাপ সংগ্রহ করেছিল, তাদের বিরুদ্ধে ঐ নাগরিকের বিষয়ে ৩০০ কোটি টাকা জরিমানা করা হবে।

 

আঙুলের ছাপ নিয়ে সিদ্ধান্তের কথা উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন নিয়ে জনগণের মধ্যে বিভ্রান্তি ও সন্দেহ তৈরি হচ্ছে বলে মন্ত্রিসভা মনে করে। মন্ত্রিসভা আজ এ বিষয়টি নিয়ে জনগণকে আশ্বস্ত করার জন্য এসব সিদ্ধান্ত নেয়।

 

তিনি বলেন, দেশ ও জনগণের কল্যাণের জন্যই বায়োমেট্রিক পদ্ধতিতে আঙুলের ছাপ দিয়ে সিম নিবন্ধন কার্যক্রম শুরু করেছে সরকার। এখানে যে চারটি আঙুলের ছাপ নেয়া হচ্ছে, তা কোথাও সংরক্ষণ করা হচ্ছে না।

 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, নাগরিক অধিকার সুরক্ষা এবং অপারেটরদের যে লাইসেন্স দেয়া হয়েছে, সেখানে আঙুলের ছাপের অপব্যবহারের জরিমানার বিষয়টি উল্লেখ করা আছে।