৩ এপ্রিল লন্ডনে সলিল চৌধুরীর গানের বিশেষ সঙ্গীতানুষ্ঠান

105

৩ এপ্রিল লন্ডনে সলিল চৌধুরীর গানের বিশেষ সঙ্গীতানুষ্ঠান

বিলেতবাংলা ডেস্ক, এপ্রিল: আগামী ৩ এপ্রিল পূর্ব লন্ডনের রিসমিক্স সেন্টারে বাংলা গণসঙ্গীতের কিংবদন্তী শিল্পী সলিল চৌধুরীর গান ও কথা নিয়ে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী যুক্তরাজ্য সংসদ ও সত্যেন সেন স্কুল অব পারফর্মিং আর্টস আয়োজন করছে বিশেষ সঙ্গীতানুষ্ঠান।
ড. সিদ্ধার্থ কর গুপ্তের সঙ্গীত পরিচালনায় ও সঙ্গীতশিল্পী ডা. ইমতিয়াজ আহমেদের ব্যবস্থাপনায় এতে সলিল চৌধুরীর লেখা ও গাওয়া  গণসঙ্গীত পরিবেশন করবেন বিলেতের সঙ্গীত শিল্পীরা। বাংলা চিরায়ত কবিতা ও গণসঙ্গীত নিয়ে গ্রন্থিত সলিল চৌধুরীর কর্ম ও গান সমৃদ্ধ এ ধরনের অনুষ্ঠান লন্ডনে এই প্রথম অনুষ্ঠিত হচ্ছে। ‘ঘুমভাঙার গান‘শীর্ষক এ গণসঙ্গীতানুষ্ঠান ৩ এপ্রিল সন্ধ্যায়পূর্ব লন্ডনের   রিসমিক্স সেন্টারে অনুষ্ঠিত হবে।
উল্লেখ্য,ব্রিটিশ উপনিবেশ বিরোধী ও স্বাধীনতা আন্দোলনে বাংলা ও ভারতে সলিল চৌধুরীর গণসঙ্গীত ছিলো গণজাগরণমূলক কিংবদন্তীতূল্য। সমগ্রভারতে  গণসাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলেন তিনি। তার নেতৃত্বে সাংস্কৃতিক সংগঠন গণনাট্য সংঘ যে দুর্বার আন্দোলন গড়ে তুলে তা অবিস্মরণীয়।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে তার কালজয়ী গণসঙ্গীত সমূহ ছিলো প্রেরণাদায়ক। বর্তমানে প্রয়াত এ গুণীশিল্পী ছিলেন সিলেটের একজন কৃতী সন্তান। বাংলা ও হিন্দি চলচ্চিত্র শিল্পে তিনি ছিলেন একজন সৃজনশীল মিউজিক কম্পোজার,কণ্ঠশিল্পী ও লেখক। চলচ্চিত্র শিল্পপ্রতিষ্ঠায় তার অবদান অপরিসীম।