তনুর জন্য ১ ঘণ্টা শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ডাক গণজাগরণের

67

বিলেতবাংলা ডেস্ক, ২৭ মার্চ:  কুমিল্লার কলেজছাত্রী সোহাগী জাহান তনুর খুনি গ্রেপ্তার ও সর্বোচ্চ শাস্তির দাবিতে বুধবার সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠান এক ঘণ্টা বন্ধ রাখার ডাক দিয়েছে গণজাগরণ মঞ্চ।

এক সপ্তাহেও খুনি গ্রেপ্তার না হওয়ায় দেশজুড়ে ক্ষোভ-বিক্ষোভের মধ্যে রোববার সকালে ঢাকা থেকে রোড মার্চ শুরু করে যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে গড়ে ওঠা  গণজাগরণ মঞ্চ ।

পথে পথে সাধারণ মানুষের সাড়া নিয়ে বিকালে কুমিল্লায় পৌঁছে কান্দিরপাড়ে এক সমাবেশে এই আহ্বান জানান মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার।

রোববার সকালে ঢাকা থেকে রোড মার্চ করে বিকালে কুমিল্লায় পৌঁছে কান্দিরপাড়ে আন্দোলনরতদের সঙ্গে সংহতি প্রকাশের সমাবেশে এই ডাক দেন মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার।

তিনি বলেন, “সোহাগী জাহান তনুর ধর্ষক ও খুনিদের গ্রেপ্তার ও শাস্তির দাবিতে ৩০ মার্চ বুধবার সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বেলা ১২টা থেকে এক ঘণ্টা বন্ধ থাকবে।

“এই ঘণ্টায় সারাদেশের সব স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় ও মাদরাসার শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীরা নিজ প্রতিষ্ঠানের সামনে বিচার দাবিতে মানববন্ধন করবেন।”

কুমিল্লা সেনানিবাসের মধ্যে ভিক্টোরিয়া কলেজের এই ছাত্রীর হত্যাকাণ্ডের ঘটনায় সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সরব প্রতিবাদ জানাচ্ছে। কুমিল্লায় চলছে ধারাবাহিক কর্মসূচি।

বুধবারের কর্মসূচিতে সবাইকে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে ইমরান বলেন, “আমরা তনু হত্যার বিচার দাবিতে মাঠে নেমেছি। এর বিচার না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না।”

গত ২০ মার্চ রাতে কুমিল্লা সেনানিবাস এলাকায় নিজের বাসার কাছে খুন হন নাট্যকর্মী তনু। হত্যার আগে তাকে ধর্ষণ করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

তনুর বাবা ক্যান্টনমেন্ট বোর্ডের কর্মচারী ইয়ার হোসেন একটি মামলা করলেও কোনো খুনিকে শনাক্ত কিংবা গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। এক সপ্তাহ পর মামলাটি তদন্তের ভার চেপেছে ডিবির উপর।

দেশজুড়ে ক্ষুব্ধ প্রতিবাদের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, এই কলেজছাত্রীর খুনের রহস্য দ্রুতই উদ্ঘাটিত হবে বলে তিনি আশা করছেন।

নানা প্রশ্ন ওঠার মধ্যে সেনা কর্তৃপক্ষ খুনি গ্রেপ্তারে সহযোগিতার আশ্বাস দিয়েছে বলে কুমিল্লা জেলা প্রশাসন জানিয়েছে।

ইমরান বলেন, “অবিলম্বে তনুর খুনি ও ধর্ষকদের গ্রেপ্তার করা হোক। তাদেরকে এমন শাস্তি দেওয়া হোক, যাতে তনুর এ ঘটনা সারাদেশের সকল খুন ও ধর্ষণের ঘটনায় দৃষ্টান্ত হয়ে থাকে।”হোম  অনলাইনখেলাধুলা ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস!