মীর কাসেমের চূড়ান্ত রায়: শাহবাগে অবস্থান নেবে গণজাগরণ মঞ্চ

90

ঢাকা, ৭ মার্চ: আপিল বিভাগে যুদ্ধাপরাধী মীর কাসেম আলীর ফাঁসি বহাল রাখার দাবিতে মঙ্গলবার সকাল থেকে রাজধানীর শাহবাগ প্রজন্ম চত্বরে অবস্থান করবে গণজাগরণ মঞ্চ। সকাল ৮টা থেকে এ কর্মসূচি শুরু হবে।

মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার সোমবার বিকেলে কর্মসূচি ঘোষণা করে বলেন, মীর কাসেমের ফাঁসি ভিন্ন অন্য কোনো রায় গণজাগরণ মঞ্চসহ সাধারণ জনগণ কেউই মেনে নেবে না। তিনি বলেন, মীর কাসেম একাত্তরে যুদ্ধাপরাধী সংগঠন ছাত্র সংঘের সাধারণ সম্পাদক ছিলেন। যুদ্ধাপরাধী সংগঠন জামায়াতে ইসলামীর পুনরুত্থানেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ইসলামী ব্যাংক, ইবনে সিনা ট্রাস্টসহ জামায়াতের বেশির ভাগ আর্থিক প্রতিষ্ঠানের নিয়ন্ত্রক এই বিত্তবান যুদ্ধাপরাধী। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের পর থেকে তিনি মিলিয়ন মিলিয়ন ডলার খরচ করে বিচার প্রক্রিয়া বানচাল করতে লবিস্ট নিয়োগ করেছেন বলে বারবার গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

ট্রাইব্যুনালে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের রায় পাওয়া মীর কাসেমের আপিল বিভাগে চূড়ান্ত রায়কে কেন্দ্র করে নানা রকম ষড়যন্ত্র শুরু হয়েছে উল্লেখ করে ডা. ইমরান বলেন, মীর কাসেমের মৃত্যুদণ্ডের রায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথে থেকে দাবি আদায় করে নেব। মীর কাসেমকে রক্ষার ষড়যন্ত্রের অভিযোগে গত ২৯ ফেব্রুয়ারি থেকে ধারাবাহিক কর্মসূচি পালন করে আসছে গণজাগরণ মঞ্চ।

৭ মার্চ ঐতিহাসিক দিনটিকে স্মরণ করে সোমবার সকালে ধানমণ্ডির ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মুখপাত্র ইমরান এইচ সরকারের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে গণজাগরণ মঞ্চ।